October 3, 2022

পাঁচ বছর পর পর আবারও আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের (আইসিবিএম) পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। কিম জং উনের প্রশাসন দাবি করছে, এটি এযাবৎকালের সবচেয়ে বড় আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের (আইসিএমবি) সফল পরীক্ষা।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, সর্বোচ্চ নেতা কিম জং উন সরাসরি এই পরীক্ষার নির্দেশনা দেন। তাদের দাবি এই অস্ত্র পারমাণবিক হামলা মোকাবিলা করতে সক্ষম।

এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি। গণমাধ্যমটি জানিয়েছে, গতকাল বৃহস্পতিবার উত্তর কোরিয়া আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালায়। দেশটি ২০১৭ সালের পর প্রথমবার নিষিদ্ধ আইসিএমবি’র পরীক্ষা চালালো। আইসিএমবি মূলত দীর্ঘপাল্লার ক্ষেপণাস্ত্র। এটি উত্তর কোরিয়া থেকে যুক্তরাষ্ট্র পর্যন্ত পৌঁছাতে সক্ষম। এর পরীক্ষা উত্তর কোরিয়ার জন্য নিষিদ্ধ। অতীতে এই ধরনের পরীক্ষার জন্য তাদের ওপর ব্যাপক নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

এদিকে, বৃহস্পতিবার সকালের দিকে উত্তর কোরিয়ার আইসিবিএম পরীক্ষার পরপরই জবাবে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী। এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেন সিউলের জয়েন্ট চিফ অব স্টাফ। জানানো হয়, উত্তর কোরিয়ার আইসিবিএম উৎক্ষেপণের জবাবে স্থল, সমুদ্র এবং আকাশ থেকে একাধিক ক্ষেপণাস্ত্রের নিক্ষেপ করেছে দক্ষিণ কোরিয়া। স্থানীয় সময় বিকেল ৪টা ২৫ মিনিটে পূর্ব জাপান সাগরে পরপর কয়েকটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে সিউল।

বার্তাবাজার/এম আই

Leave a Reply

Your email address will not be published.