এইচএসসি পরীক্ষায় ফেল, চ্যালেঞ্জ করে জিপিএ-৫!

উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষার খাতা পুনর্নিরীক্ষার ফল আজ (রোববার) প্রকাশিত হয়েছে। বিভিন্ন শিক্ষা বোর্ড আলাদাভাবে এই ফল প্রকাশ করে। ফল সংশ্লিষ্ট বোর্ডের ওয়েবসাইটে তুলে দেওয়া হয়েছে। যাদের ফল পরিবর্তন হয়েছে তাদের মোবাইল ফোনে এসএমএসও পাঠানো হয়েছে।

ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এসএম আমিরুল ইসলাম জানান, সাধারণত এইচএসসি ফল প্রকাশের পর ৭ দিন ধরে ফলের পুনর্নিরীক্ষার আবেদন নেওয়া হয়, আর ফল প্রকাশ করা হয় একমাসের মধ্যে। গত ১৩ ফেব্রুয়ারি এই পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। সেই হিসাবে একমাসের মধ্যেই ফল জানিয়ে দেওয়া হলো।

জানা গেছে, ঢাকা বোর্ডে মোট ৯ হাজার ৪৮৫ শিক্ষার্থী ২১ হাজার ৭২ পত্রের ফল চ্যালেঞ্জ করেন। তাদের মধ্যে ১৫৮ জনের ফল পরিবর্তন বা উন্নতি হয়েছে। এরমধ্যে ৩১ জনই ফেল করেছিলেন। আগের ত্রুটির কারণে তাদের ওই ফল হয়। এখন তারা পাশ করেছেন। সবচেয়ে বড় চমক হচ্ছে একজন ফেল থেকে সরাসরি জিপিএ-৫ পেয়েছেন। আর নতুন করে মোট জিপিএ-৫ পেয়েছেন ২৭ জন।

উল্লেখ্য, এইচএসসি ও সমমানে এবার পাশের হার ৯৫ দশমিক ২৬ শতাংশ। প্রথম ফলে এ বছর জিপিএ-৫ পেয়েছেন এক লাখ ৮৯ হাজার ১৬৯ জন শিক্ষার্থী।

বার্তাবাজার/জে আই

Leave a Reply

Your email address will not be published.