সেপ্টেম্বর ২৪, ২০২২

উত্তর কোরিয়ার সাথে সম্পর্ক জোরদার করতে চায় রাশিয়া। রাশিয়ার পক্ষ থেকে বলা হয়েছে, আন্তর্জাতিক পর্যায়ে যে পরিবর্তন হচ্ছে তারই প্রেক্ষিতে এই সম্পর্ক জোরদার করতে চায় মস্কো।

মঙ্গলবার রাশিয়ায় নিযুক্ত উত্তর কোরিয়ার রাষ্ট্রদূত সিন হং-চলের সাথে দেখা করেন রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী ইগোর মোরগুলোভ। উত্তর কোরিয়ার সাথে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদার করতে এ বৈঠক হয়েছে বলে জানিয়েছে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়।

উত্তর কোরিয়ার রাষ্ট্রদূত এবং রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী এমন সময় দেখা করলেন যখন পশ্চিমা দেশগুলো রাশিয়ার ওপর কঠিন সব নিষেধাজ্ঞা আরোপ করেছে। এরফলে রাশিয়া বিশ্বের বেশ কয়েকটি দেশ থেকে আলাদা হয়ে গেছে।

গত ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে সামরিক অভিযান পরিচালনা করছে রাশিয়া। এতে বিশ্বের বিভিন্ন দেশ রাশিয়ার সমালোচনা করলেও রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র ও পশ্চিমাদেশগুলো। তাদের দাবি এতে রাশিয়া অর্থনৈতিকভাবে ভেঙে পড়বে এবং এ যুদ্ধ থেকে পিছু হটবে।

তবে, এ যুদ্ধ নিয়ে যুক্তরাষ্ট্রেরই সমালোচনা করেছে উত্তর কোরিয়া। এক বিবৃতিতে উত্তর কোরিয়া বলেন, ইউক্রেনে এ যুদ্ধের জন্য যুক্তরাষ্ট্রের স্বেচ্ছাচারিতা এবং আধিপত্যবাদ নীতিই দায়ী। সূত্র: আল জাজিরা

বার্তাবাজার/না. সা.

Leave a Reply

Your email address will not be published.