ইসলামী বিশ্ববিদ্যালয়ে ‘ঐতিহ্য ও আধুনিকতার স্বমন্বয়’ বিষয়ক সেমিনার

 

অনি আতিকুর রহমান, ইসলামী বিশ্ববিদ্যালয়, ঝিনাইদহের চোখ-
ইসলামী বিশ^বিদ্যালয়ে (ইবি) ‘ইসলামিক গবেষণায় সৃজনশীলতা : ঐতিহ্য ও আধুনিকতার স্বমন্বয়’ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। শনিবার (১ জানুয়ারি) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের অনুষদ ভবনের ৪২৭ নম্বর কক্ষে এটির আয়োজন করে দা’ওয়াহ এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগ।

বিভাগের সভাপতি অধ্যাপক ড. ওয়ালী উল্যাহর সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে ধর্মতত্ব অনুষদের ডিন অধ্যাপক ড এইচ.এ.এন.এম এরশাদ উল্লাহ ও মূখ্য আলোচক হিসেবে মুসলিম রিচার্স সেন্টার (লন্ডন) এর সভাপতি ড. আবুল কালাম আজাদ উপস্থিত ছিলেন। বিভাগের অধ্যাপক ড. ইকবাল হুসাইনের সঞ্চালনায় এসময় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন দা’ওয়াহ এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. আব্দুর রহমান আনোয়ারী এবং বিশেষ আলোচক হিসেবে উপস্থিত ছিলেন আল কুরআন এন্ড ইসলামিক স্টাডিজের অধ্যাপক ড. লোকমান হোসেন।

এসময় দাওয়াহ বিভাগের অধ্যাপক ও বিশিষ্ট কলামিস্ট অধ্যাপক ড. কামরুজ্জামানসহ বিভিন্ন বিভাগের শিক্ষক এবং প্রায় তিন শতাধিক শিক্ষার্থী সেমিনারে অংশ নেন।

সেমিনারে বক্তারা বলেন, ‘ইসলামী গবেষণার একটি মৌলিকত্ব রয়েছে। গবেষণায় চর্বিত চর্বন, নকল কিংবা পুরাতন বিষয়াবলী তুলে না এনে নতুন নতুন বিষয়কে তুলে ধরা দরকার। ইসলামী গবেষণা অবশ্যই মহানবী (সা.) এর দিক নির্দেশনার সীমারেখার ভেতরে থেকেই করা উচিৎ। সর্বোপরি, গবেষকের গবেষণাটি হওয়া উচিৎ বস্তুনিষ্ঠ এবং সৃজনশীল।’

এসময় বক্তারা আরো বলেন, মুসলিম গবেষকরা একসময় জ্ঞান-বিজ্ঞানের জগতে রাজত্ব করলেও তারা এখন পিছিয়ে গেছে। তাদের উচিৎ আধুনিক প্রযুক্তি এবং জ্ঞান বিজ্ঞানের বিভিন্ন শাখায় গবেষণা করে জীবনঘনিষ্ট বিষয় উদ্ভাবন করা।

The post ইসলামী বিশ্ববিদ্যালয়ে ‘ঐতিহ্য ও আধুনিকতার স্বমন্বয়’ বিষয়ক সেমিনার appeared first on Jhenidaherchokh.

Leave a Reply

Your email address will not be published.