ইসরায়েলের পরিকল্পনা ভেস্তে দিলো ইরান, আটক ইসরায়েলি গুপ্তচর

ইরাকে অবস্থিত মার্কিন সামরিক ঘাটিতে ক্ষেপণাস্ত্র হামলার পর এবার বেশ কয়েকজন সন্দেহভাজন ইসরায়েলি গুপ্তচরকে আটক করেছে ইরানের রেভল্যুশনারি গার্ডের গোয়েন্দা সংস্থা। দেশটির রাজধানী তেহরানের একটি ভূগর্ভস্থ পারমাণবিক কেন্দ্রে নাশকতার ষড়যন্ত্রের অভিযোগে তাদের আটক করা হয়। রাশিয়ান গণমাধ্যম আরটি নিউজ এ খবর জানায়।

আরটি নিউজের খবরে বলা হয়, ইসরায়েলি-সংযুক্ত গুপ্তচররা ইরানের ভূগর্ভস্থ ইউরেনিয়াম সমৃদ্ধকরণ প্রোজেক্ট ফোরডোতে নাশকতার পরিকল্পনা করেছিল। পারমাণবিক কেন্দ্রটি তেহরানের প্রায় ১৮০ কিলোমিটার দক্ষিণে অবস্থিত।

ইরানের পক্ষ থেকে দাবি করা হয়, আটককৃতদের একজন প্রতিবেশীকে তেহরানে ভূগর্ভস্থ ইউরেনিয়াম সমৃদ্ধকরণ প্রোজেক্ট ফোরডোর কর্মচারী নিয়োগ করা হয়েছিল। তার মাধ্যমে উন্নত সেন্ট্রিফিউজের অভ্যন্তরীণ তথ্য পাওয়ার চেষ্টা করছিলো ইসরায়েলি গোয়েন্দারা। আটক ব্যক্তিদের সাথে ইসরায়েল নগদ এবং ডিজিটাল মুদ্রার মাধ্যমে লেনদেন চালাত, যেন এর কোনও তথ্যও ইরানি গোয়েন্দারা না বুঝতে পারে।

এমনকি সন্দেহভাজন ইসরায়েলি গুপ্তচররা ফোরডো’র কর্মচারীর সাথে যোগাযোগের সময় হংকং কোম্পানির ছদ্মবেশ ব্যবহার করেছিল। কিন্তু ইরানের বিপ্লবী গার্ডের পারমাণবিক কমান্ড এবং গোয়েন্দা পরিষেবা কমান্ড তাদের সেই চেষ্টা ব্যর্থ করে দেয়।

এর আগে ইরানের পারমাণবিক অস্ত্র তৈরির পরিকল্পনার অংশ হিসেবে প্ল্যান্ট ব্যবহারের অভিযোগ তুলেছিল ইসরায়েলি সরকার। তবে অভিযোগটি অস্বীকার করেছে তেহরান।

বার্তাবাজার/না. সা.

Leave a Reply

Your email address will not be published.