ইসরায়েলি প্রধানমন্ত্রীর বাহরাইন সফর

মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন করা দেশগুলোর মধ্যে অন্যতম বাহরাইন। সেখানে সফর করছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী নাফতালি বেনেত। সম্পর্ক স্থাপনের ১৭ মাসের মাথায় প্রথমবারের মতো বাহরাইনে সফর করছেন তিনি। রাজধানী মানামায় বাহরাইনের বাদশাহর সঙ্গে সাক্ষাৎ করেন বেনেত। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) এক দিনের সফরে বাহরাইনে যান ইসরায়েলি প্রধানমন্ত্রী। তাকে স্বাগত জানান যুবরাজ ও প্রধানমন্ত্রী সালমান বিন হামাল আল খলিফা। মানামার গুদাইবিয়া প্রাসাদে ইসরায়েলি প্রধানমন্ত্রীকে গার্ড অব অনার দেওয়া হয়।

এসময় ইসরায়েলি প্রধানমন্ত্রী যুবরাজকে বলেন, তিনি সদিচ্ছা, সহযোগিতা ও একাধিক চ্যালেঞ্জের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে দাঁড়ানোর জন্য এখানে এসেছেন।

সফরে বাহরাইন সরকারের বেশ কয়েক জন মন্ত্রীর সঙ্গেও সাক্ষাৎ করেছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী। সফরে আরও বৃহত্তর অর্থনৈতিক সহযোগিতার প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব দেওয়া হয়েছে। নাফতালি বেন্নেত বলেন, ‘আমরা এই সম্পর্ককে জ্বালানি, গতি, অর্থনীতি, পর্যটন এবং আঞ্চলিক স্থাপত্যের উপাদান দিয়ে পূর্ণ করবো।’
মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যস্ততায় সই হওয়া চুক্তির প্রতি ইঙ্গিত করে বাহরাইনের যুবরাজ বলেন, ‘পরস্পরকে জানতে এবং ঐতিহাসিক আব্রাহাম চুক্তি মোতাবেক গড়ে উঠতে আমাদের অবশ্যই আরও কাজ করতে হবে।’

Leave a Reply

Your email address will not be published.