ইউক্রেন অভিযানে অংশ নেবে না বেলারুশ: লুকাশেঙ্কো

বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো বলেছেন, ইউক্রেনে চলমান রুশ আগ্রাসনে অংশ নেবে না তার দেশ। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

ইউক্রেনে রুশ আগ্রাসন শুরু হওয়ার পর থেকে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমারা দাবি করে আসছে যে, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে সহায়তা করছে বেলারুশ। ইউক্রেনে প্রবেশের জন্য দেশটিকে ব্যবহার করছে রাশিয়া। এ কাজে সরাসরি জড়িত লুকাশেঙ্কো।

এসব অভিযোগ অস্বীকার করে এক সংবাদ সম্মেলনে লুকাশেঙ্কো বলেন, ইউক্রেনে চলমান ইস্যুতে বেলারুশ অংশ নেবে না। এই ইস্যুতে আমরা কখোনো অংশগ্রহণ করিনি।

তিনি বলেন, বিষয়টি আমরা যে কারও কাছে প্রমাণ করতে পারি। এমনকি, রুশ নেতৃত্ব কোনো সময়েই আমাদের সঙ্গে এ বিষয়ে আলোচনা করেনি। ইউক্রেনে শুধু এখন না, ভবিষ্যতেও কোনো বিশেষ অভিযানের পরিকল্পনা নেই আমাদের। এর কোনো প্রয়োজন দেখছি না।

এর আগে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস দাবি করেন, বেলারুশ থেকে ইউক্রেনে সেনা প্রবেশ করিয়েছে রাশিয়া। যা বেলারুশের সার্বভৌমত্ব নিয়ে কৌতুক ছাড়া আর কিছুই না।

তিনি আরও বলেন, আলেকজান্ডার লুকাশেঙ্কো খুব শিগগির বেলারুশের সেনাদের ইউক্রেনে অভিযানের জন্য নির্দেশনা দিতে পারেন বলে তথ্য পেয়েছি আমরা।

Leave a Reply

Your email address will not be published.