ইউক্রেনে অভিযান বন্ধ করতে ৩ শর্ত পুতিনের

ইউক্রেনে রাশিয়ার বেসামরিক বন্ধ করার জন্য পশ্চিমা দাবি পুনর্ব্যক্ত করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। গতকাল সোমবার (২৮ ফেব্রুয়ারি) রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে ফোনালাপে এ দাবি জানান তিনি। ফরাসি প্রেসিডেন্টের অফিস এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করে।

বিবৃতিতে জানানো হয়, ম্যাক্রোঁ পুতিনকে বেসামরিক নাগরিকদের ওপর হামলা বন্ধ করতে, বেসামরিক অবকাঠামো রক্ষা করতে সেই সাথে ইউক্রেনের সড়কপথকে সুরক্ষিত রাখতেও আহ্বান জানান।

দুই নেতার মধ্যে ৯০ মিনিটের ফোনালাপে ফরাসি প্রেসিডেন্ট ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার আক্রমণ বন্ধ করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের দাবি তুলে ধরেছেন। খুব দ্রুত যুদ্ধবিরতি বাস্তবায়নের প্রয়োজনীয়তার কথা বলেছেন তিনি। কিন্তু রুশ নেতার এ বিষয়ে কোনো প্রতিক্রিয়া জানাননি।

বিবৃতিতে আরো বলা হয়, পুতিনকে আন্তর্জাতিক মানবাধিকার আইনকে সম্মান করারও আহ্বান জানান ম্যাক্রোঁ। এ ছাড়া সাহায্যের চালান জনগণের মধ্যে পৌঁছানোর অনুমতি দেওয়ারও আহ্বান জানান তিনি।

ক্রেমলিন জানায়, ফোনালাপে পুতিন ম্যাক্রোঁকে ইউক্রেনে হামলা বন্ধ করার শর্ত হিসেবে বলেছেন, ইউক্রেনকে নিরস্ত্রীকরণ করতে এবং ক্রিমিয়ান উপদ্বীপে রাশিয়ার সার্বভৌমত্বের পশ্চিমা স্বীকৃতি দিতে।

ফোনালাপের বিষয়ে ক্রেমলিনের বিবৃতিতে বলা হয়, ভ্লাদিমির পুতিন জোর দিয়ে বলেছেন, নিষ্পত্তি সম্ভব যদি রাশিয়ার নিরাপত্তাজনিত স্বার্থ নিঃশর্তভাবে বিবেচনা করা হয়, ক্রিমিয়ায় রাশিয়ার সার্বভৌমত্বের স্বীকৃতি এবং ইউক্রেনকে নিরস্ত্রীকরণ ও নাৎসীবাদের প্রভাব মুক্ত করে দেশটির নিরপেক্ষ অবস্থান নিশ্চিত করতে হবে।

সূত্র : ওয়াল স্ট্রিট জার্নাল, এএফপি, বিবিসি

Leave a Reply

Your email address will not be published.