ইউক্রেনের সামরিক ঘাঁটিতে রুশ ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ৩৫

ইউক্রেনের একটি সামরিক ঘাঁটিতে ৩০টি রুশ ক্ষেপণাস্ত্র আঘাত করেছে। এতে নিহত হয়েছেন অন্তত ৩৫ জন। সামরিক ঘাঁটিটি ইউক্রেনের পশ্চিমাঞ্চলীয় শহর লাভিভের কেন্দ্র থেকে ৬০ কিমি দূরে।

লাভিভের আঞ্চলিক গভর্নর জানিয়েছেন, পোল্যান্ড সীমান্ত থেকে মাত্র ১০ কিলোমিটার দূরের ওই ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলায় কমপক্ষে ৩৫ জন নিহত হয়েছে। আহত হয়েছে ১৩৪ জন।

এর আগে শনিবার রাশিয়া সতর্ক করে জানায়, পশ্চিমা দেশগুলো থেকে ইউক্রেনকে দেয়া সামরিক বহর তাদের ‘বৈধ টার্গেট’। পরদিনই পোল্যান্ড সীমান্তের কাছে এই সামরিক ঘাঁটিতে হামলা হলো।

প্রায় ৩৯০ বর্গ কিলোমিটার আয়তনের এই ইয়াভোরিভ সামরিক ঘাঁটিতে ন্যাটো বাহিনীর সাথে ইউক্রেনের সেনাবাহিনী যৌথ মহড়া করতো। ন্যাটো প্রশিক্ষকরা ইউক্রেনের সৈন্যদের প্রশিক্ষণও দিত এখানে।

হামলার সময় সেখানে বিদেশী কোনো সামরিক প্রশিক্ষক ছিলেন কিনা তা জানা যায়নি। তবে ফেব্রুয়ারিতেও মার্কিন সামরিক প্রশিক্ষকরা এখানে ছিলেন।

বিশাল আয়তনের এই সামরিক ঘাঁটিতে প্রায় ১৮০০ লোকের বসবাসের জায়গা রয়েছে। তবে হামলার সময় কতজন সেখানে ছিল তা পরিষ্কার নয়।

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রী ওলেক্সি রেযনিকভ টুইট করেছেন, ইইউ-নেটো সীমান্তের কাছে শান্তি ও নিরাপত্তার ওপর এটি নতুন আরেকটি সন্ত্রাসী হামলা।

বার্তাবাজার/জে আই

Leave a Reply

Your email address will not be published.