ইইউ’র ‘তাৎক্ষণিক’ সদস্যপদের আবেদন ইউক্রেনের

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি আজ সোমবার (২৮ফেব্রুয়ারি) ইউরোপীয় ইউনিয়নকে তার দেশকে ‘তাৎক্ষণিক’ সদস্যপদ দেওয়ার আহ্বান জানিয়েছেন।

নতুন একটি ভিডিও ভাষণে চোয়াল্লিশ বছর বয়সী এই নেতা জানান, আমরা ইউরোপীয় ইউনিয়নের প্রতি আবেদন করেছি যেন নতুন বিশেষ উদ্যোগে ইউক্রেনকে তাৎক্ষণিক সদস্যপদ দেওয়া হয়। আমাদের লক্ষ্য হচ্ছে সব ইউরোপীয়দের সঙ্গে একত্রিত হওয়া এবং এর সবচেয়ে গুরুত্বপূর্ণ সমান তালে থাকা। আমি নিশ্চিত এটা আমাদের ন্যায্য। আমি এটা নিশ্চিত যে এটা সম্ভব।

এসময়ে তিনি বলেন, মস্কোর হামলার প্রথম ৪ দিনে ১৬জন শিশু নিহত হয়েছে। এছাড়া আরও প্রায় ৪৫জন শিশু আহত হয়েছে। তিনি ‘ইউক্রেনীয় বীরদের’ প্রশংসা করেছেন।

জেলেনস্কি আরোও বলেন, ইউক্রেনীয়রা বিশ্বকে দেখিয়েছেন আমরা কেমন এবং রাশিয়া দেখিয়েছে তারা কেমন।

অন্যদিকে, অভিযানের ৫ম দিনে ইউক্রেনের রাজধানী কিয়েভ ও দেশটির দ্বিতীয় বৃহত্তম শহরে খারকিভে বিকট বিস্ফোরণের শব্দ শোনা যায়। এ ছাড়া দেশটির শহর চেরনিহাইভের একটি আবাসিক ভবনে ক্ষেপণাস্ত্র হামলা চালায় রুশ বাহিনী।

উল্লেখ্য, রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন গত বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে।

সূত্র: এনডিটিভি
বার্তাবাজার/আর এম সা

Leave a Reply

Your email address will not be published.