October 2, 2022

দীর্ঘদিন পর উপজেলা আওয়ামীলীগের ত্রি-বার্ষিক সম্মেলন কে কেন্দ্র করে ব্রাহ্মণবাড়িয়া আখাউড়ায় আওয়ামিলীগ নেতাদের মধ্য উচ্ছ্বাসের হাওয়া বইছে।

গ্রামের চা স্টল থেকে শুরু করে বাজারের প্রত্যেকটি দোকানে এখন একটিই কথা। কর্মী থেকে শুরু করে দলীয় নেতাকর্মী সবার মধ্যেই বিরাজ করছে বহুদিনের কাঙ্খিত সেই সম্মেলন। সম্মেলনকে কেন্দ্র করে পৌর শহরের প্রত্যেকটি রাস্তায় গড়ে উঠেছে শত শত তোরণ। এরি মধ্যে সম্মেলনের তারিখ ঘোষনা করা হয়েছে।

আগামী ১২ মার্চ শনিবার দীর্ঘ ১০ বছর পর উপজেলা আওয়ামীলীগের ত্রিবার্ষিকী সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। নেতাকর্মীদের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনা বিরাজ করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা, দলকে তৃণমূলে সংগঠিত করতে হবে। এজন্য দীর্ঘ ১০ বছর পর
উপজেলার আওয়ামী লীগের সম্মেলন কে ঘিরে দামামা বেজে উঠেছে। এ নিয়ে নেতাকর্মীদের মাঝেও যেন ফিরেছে প্রাণ। তৃণমূলের দলীয় কর্মীদের ও স্হানীয় সংসদ সদস্য আইনমন্ত্রী আনিসুল হকের মতের ভিত্তিতেই নির্বাচিত হবেন এ উপজেলার ভবিষ্যৎ আওয়ামী লীগের কান্ডারীরা।

এরিমধ্য বর্তামান সাবেক নতুন অনেক নেতাকর্মী নিজেদের প্রার্থীতার ঘোষণা দিয়ে তৃনমূল আওয়ামিলীগ কর্মীদের সাথে নিজেদের স্বচ্ছতা গড়ে তুলছে।

আওয়ামীলীগ এর ত্রি-বার্ষিকী সম্মেলনে ৮ জন সভাপতি ৩জন সাধারণ সম্পাদক ও ৩ জন সাংগঠনিক সম্পাদক হিসেবে নিজেদের প্রার্থীতা ঘোষণা করছেন। বর্তমান উপজেলা আওয়ামীলীগের আহবায়ক জয়নাল আবেদীন নিজেকে সভাপতি প্রার্থী হিসেবে ঘোষনা দিয়েছে। তার সাথে সাথে, উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের যুগ্ম আহ্বায়ক আবুল কাশেম ভূইয়া,আরেক যুগ্ম আহ্বায়ক সেলিম ভূইয়া, সাবেক উপজেলা পরিষদের চেয়ারম্যান ও সাবেক উপজেলা আওয়ামীলীগের সভাপতি শেখ বোরহান উদ্দিন, আরেক যুগ্ম আহ্বায়ক মনির হোসেন বাবুল, যুবলীগের যুগ্ম আহ্বায়ক আব্দুল মমিন বাবুল, আহবায়ক কমিটির অন্যতম সদস্য মোহাম্মদ আলী ও রেলওয়ে শ্রমিক লীগের নেতা হানিফ ভূইয়া তারা নিজেদের সভাপতি প্রার্থী হিসেবে ঘোষণা দেই।

পাশাপাশি সাধারণ সম্পাদক হিসেবে উপজেলা যুবলীগের আহবায়ক ও জেলা আওয়ামিলীগের সদস্য পৌর মেয়র তাকজিল খলিফা কাজল নিজেকে সাধারণ সম্পাদক প্রার্থী হিসেবে ঘোষণা দিয়ে মাঠে ব্যাপক প্রচার প্রচারনা চালিয়ে যাচ্ছেন। তার পাশাপাশি উপজেলা আওয়ামীলীগের আহবায়ক কমিটির অন্যতম সদস্য আব্দুল হালিম হেলাল ও আওয়ামী লীগ নেতা হুমায়ূন কবির মোল্লা তারা নিজেদের সাধারণ সম্পাদক প্রার্থী হিসেবে ঘোষণা দিয়েছেন।

সাংগঠনিক পদে দেখা যাচ্ছে সাবেক দুই ছাত্রলীগ নেতা সহ একজন যুবলীগ কর্মীকে। সাবেক উপজেলা ছাত্রলীগে সাধারণ সম্পাদক ও আওয়ামীলীগের সাবেক প্রচার সম্পাদক এন এস কবির পলাশ সহ আরক সাবেক ছাত্রলীগ নেতা ও বর্তমান আওয়ামীলীগ নেতা মোঃ বাবুল পারভেজ ও যুবলীগ কর্মী এবি এম সাঈদ হোসেন লিটন তারা নিজেদেরকে সাংগঠনিক সম্পাদক প্রার্থী হিসেবে মাঠে কাজ করে যাচ্ছেন।

সম্মেলনের সার্বিক বিষয়ে কথা হলে উপজেলা আওয়ামীলীগের আহবায়ক ও আসন্ন উপজেলা আওয়ামীলীগ ত্রি-বার্ষীকি সম্মেলনে সভাপতি পার্থী জয়নাল আবেদীন বলেন, ইতিহাসের প্রাচীনতম সংগঠন বাংলাদেশ আওয়ামীলীগের সভানেত্রী বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করার লক্ষ্যে কসবা-আখাউড়া সংসদ সদস্য আইনমন্ত্রী আনিসুল হকের নেতৃত্বে আখাউড়া উপজেলা আওয়ামীলীগের ত্রি-বার্ষিকী সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

দীর্ঘ ১০ বছর পর সম্মেলন অনুষ্ঠিত হতে যাওয়ায় তৃনমূল সকল নেতাকর্মীদের মধ্যে একটি উৎসবের আমেজ বিরাজ করছে। এই উপজেলায় সর্বশেষ ২০১৩ সালে আওয়ামীলীগের সম্মেলন অনুষ্ঠিত হয়, পরবর্তীতে অনিবার্য কারনে বিশেষ প্রয়োজনে আহবায়ক কমিটি বাতিল করে ২০১৪ সালে আমাকে আহবায়ক করে সাথে আরো ৩ জনকে যুগ্ম আহ্বায়ক করে একটি ৬১ সদস্য বিশিষ্ট কমিটি অনুমোদন দেওয়া হয়। তখন থেকে আইনমন্ত্রী আনিসুল হকের দিক নির্দেশনায় দল পরিচালনা হয়ে আসছি। দীর্ঘদিন আহবায়ক কমিটি দিয়ে দল পরিচালনা করার পর উপজেলা আওয়ামিলীগকে ঢেলে সাজানোর জন্য ত্রি বার্ষীক সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে, যার জন্য তৃনমূল কর্মী থেকে শুরু করে দলীয় নেতাকর্মীদের মধ্যে একটি আনন্দের হাওয়া ভয়ছে।

সম্মেলন প্রস্তুতি বিষয়ে কথা হলে উপজেলা যুবলীগের আহবায়ক, জেলা আওয়ামিলীগের অন্যতম সদস্য পৌর মেয়র ও বর্তমান ত্রি-বার্ষীকি সম্মেলনে সাধারণ সম্পাদক পদপ্রার্থী তাকজিল খলিফা কাজল বলেন, কসবা- আখাউড়ার সাংসদ সদস্য আইনমন্ত্রী আনিসুল হলে দিক নির্দেশনায় ইতিমধ্যে সবধরনের প্রস্তুতি গ্রহন করা হয়েছে।

অতীতের যত সম্মেলন হয়েছে এই গুলোকে পিছনে ফেলে দিয়ে ১২ মার্চের সম্মেলন হতে যাচ্ছে আখাউড়ার ইতিহাসের সর্ববৃহৎ সম্মেলন। এই সম্মেলনকে ঘিরে তৃনমুলে একটি গনজাগরন সৃষ্টি হয়েছে। এই সম্মেলনে যেন তৃনমুল থেকে শুরু করে সর্বোচ্চ নেতৃস্থানীয়দের সবাই উপস্থিত থাকে সেই লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি। এরইমধ্যে আমরা প্রত্যেক ইউনিয়ন গিয়ে প্রস্তুতি সভা করে স্থানীয় নেতাকর্মীদের দিকনির্দেশনা দেওয়া হয়েছে । সম্মেলনকে সফল করার লক্ষ্যে আমরা উপজেলা আওয়ামীলীগ ও এর সহযোগী অঙ্গ সংগঠনগুলো তড়িৎ গতিতে মাঠে কাজ করে যাচ্ছেন।

হাসান মাহমুদ/বার্তাবাজার/এম.এম

Leave a Reply

Your email address will not be published.