October 1, 2022

ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ ফার্টিলাইজার অ্যান্ড কেমিক্যাল কোম্পানি লিমিটেডের অ্যামোনিয়া প্লান্ট থেকে নির্গত গ্যাসে কারখানার আশপাশ এলাকার শতাধিক একর ফসলী জমি পুড়ে সম্পূর্ণ নষ্ট হয়ে গেছে। এতে এই এলাকার শতাধিক কৃষক পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে বলে দাবি ভুক্তভোগীদের।

এছাড়া কারখানা থেকে নির্গত গ্যাসের কারণে একটি পুকুরের প্রায় লক্ষাধিক টাকার মাছ মরে গেছে বলে দাবি করেছেন একজন মৎস্যচাষী। এভাবে অ্যামোনিয়া গ্যাস নির্গত হতে থাকলে আরো ক্ষতির আশংকা করছেন স্থানীয় কৃষক ও মৎস্যচাষীরা।

জানাযায়, উপজেলার চরচারতলা এলাকার ৬ ও ৭ নং ওয়ার্ডের আশপাশ এলাকায় আশুগঞ্জ ফার্টিলাইজার অ্যান্ড কেমিক্যাল লিমিটেডের ইউরিয়া প্লান্টের অ্যামোনিয়া গ্যাসের অতিরিক্ত গ্যাস বাতাসে ছাড়ার কারণে শতাধিক একর রোপণকৃত বোরো জমির চারা পুড়ে গেছে। এছাড়াও আগাম লাগানো অনেক ফসলী জমিতে চারা থেকে ধান বের হয়ে যাওয়া গাছও পুড়ে গেছে।

এতে করে এই এলাকার শতাধিক কৃষক পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে। পাশাপাশি এই নির্গত গ্যাসের কারণে কারখানার আশপাশের বিভিন্ন পুকুরের মাছ মরে যাচ্ছে। যার কারণে একটি পুকুরে ছাড়া মাছ মরে অন্তত লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে।

এব্যাপারে ভুক্তভোগীদের আবেদনের প্রেক্ষিতে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আশরাফুল ইসলামকে প্রধান করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে উপজেলা প্রশাসন।

সরেজমিনে ক্ষতিগ্রস্ত এলাকায় গিয়ে জানা যায়, গত ১৫ মার্চ মঙ্গলবার রাতে কারখানার অ্যামোনিয়া প্লান্ট থেকে নির্গত গ্যাসের কারণে এলাকার আশপাশের লোকজনের স্বাশকষ্টও শুরু হয়। পরে বুধবার সকালে কৃষকরা জমিতে গিয়ে দেখতে পান তাদের রোপণ করা চারা অ্যামোনিয়া গ্যাসের কারণে পুড়ে লাল হয়ে গেছে। এতে অন্তত ১০০ একর জমি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে দাবি কৃষকদের। তারা তাদের পুড়ে যাওয়া জমির ক্ষতিপূরণের দাবি জানিয়েছেন। ক্ষতিপূরণ চেয়ে তারা আশুগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং আশুগঞ্জ ফার্টিলাইজার অ্যান্ড কেমিক্যাল কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক বরাবর আবেদন করেছেন।

আশুগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা অরবিন্দ বিশ্বাস ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শন করেছেন এবং দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের উদ্যোগ নেয়া হবে জানিয়েছেন।

আশুগঞ্জ সার কারখানার ব্যবস্থাপনা পরিচালক একেএম আনোয়ারুল হক টেলিফোনে জানিয়েছেন, বিষয়টি মৌখিক ভাবে শুনেছি। তবে এখন কারখানা থেকে এ্যামোনিয়া গ্যাস নির্গত বন্ধ রয়েছে।

সন্তোষ/বার্তাবাজার/না. সা.

Leave a Reply

Your email address will not be published.