আবারো ৯ দফা দাবিতে আন্দোলনে শিক্ষার্থীরা

ছুটির দিনসহ ২৪ ঘণ্টা বিনাশর্তে হাফপাসসহ নয় দফা দাবিতে বিক্ষোভ কর্মসূচি পালন করেছে শিক্ষার্থীদের সমন্বয়ে গঠিত নিরাপদ সড়ক আন্দোলন (নিসআ)।

রোববার বেলা পৌনে ১২টায় রাজধানীর বনানীতে অবস্থিত বিআরটিএ ভবনের সামনে অবস্থান নিয়ে এ বিক্ষোভ কর্মসূচি পালন করেন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

ইনজামুল হক রামীম নামে আন্দোলনকারী এক শিক্ষার্থী বলেন, স্কুল-কলেজ বন্ধের দিন ও রাত আটটার পর কার্যকর নেই হাফ ভাড়া। কিন্তু বাংলাদেশের প্রেক্ষাপটে শিক্ষার্থীদের ছুটির দিন কিংবা রাত আটটার পরও শিক্ষা ও নিত্যপ্রয়োজনীয় কাজে গণপরিবহন ব্যবহার করতে হয়। এ নিয়ে প্রায়ই সাংঘর্ষিক অবস্থা তৈরি হচ্ছে শিক্ষার্থী ও পরিবহন শ্রমিকদের মাঝে। তাই ঢাকাসহ সারাদেশে সব গণপরিবহনে সারাবছর ২৪ ঘণ্টা শিক্ষার্থীদের হাফপাস নিশ্চিত করে প্রজ্ঞাপন জারি করতে হবে।

হাফপাস কোনো ভিক্ষা নয়, হাফপাস আমাদের অধিকার উল্লেখ করে তিনি বলেন, হাফপাস নিয়ে আন্দোলনের এতদিন পরে আবারও কেন আমাদের এখানে দাঁড়াতে হলো? আমরা এর সুষ্ঠু সমাধান চাই। নয় দফা আকারে আমাদের দাবিগুলো উল্লেখ করেছি, এসব দাবি বাস্তবায়ন না করলে আমাদের আন্দোলন অব্যাহত থাকবে।

আন্দোলনকারী এই শিক্ষার্থী আরও বলেন, এখনো সিটিং বা ওয়েবিলের মতো অবৈধ পন্থায় বিভিন্ন বাসে বাড়তি ভাড়া আদায় করা হচ্ছে। যার যথোপযুক্ত তথ্য-প্রমাণ আমাদের কাছে রয়েছে।

গণপরিবহনে ২৪ ঘণ্টা হাফপাস বাস্তবায়নসহ শিক্ষার্থীদের অন্যান্য দাবিগুলো হলো—
১. ২৪ ঘন্টা হাফপাস বাস্তবায়ন করতে হবে।
২. ছুটির দিনে হাফপাস বাস্তবায়ন করতে হবে।
৩. দ্রুত বিচার ট্রাইব্যুনালে শিক্ষার্থীসহ সড়কে সব হত্যার বিচার করতে হবে।
৪. পরিবারকে যথাযথ আর্থিক ক্ষতিপূরণ দিতে হবে।
৫. দ্রুত বিচার প্রক্রিয়ার মাধ্যমে যথাযথ তদন্ত করতে হবে।
৬. সড়ক দুর্ঘটনায় নিহতদের দায়ভার সংশ্লিষ্ট ব্যক্তি বা মহলকে নিতে হবে।
৭. সিটিং-ওয়েবিলের নামে অবৈধ পন্থায় বাড়তি ভাড়া আদায় বন্ধ করতে হবে।
৮. বৈধ ও অবৈধ যানবাহন চালকদের প্রশিক্ষণের মাধ্যমে বৈধতার আওতায় আনতে হবে।
৯. বিআরটিএর কার্যক্রমের ওপর নজরদারি ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে।

এসময় ‘হাফপাস কোনো ভিক্ষা নয়, হাফপাস আমার অধিকার’, ‘বিনাশর্তে হাফপাস দিতে হবে, দিয়ে দাও’ স্লোগান দিয়ে বিক্ষোভ মিছিল করেন শিক্ষার্থীরা। বিআরটিএ অফিসের সামনে থেকে কিছুদূর গিয়ে এ দিনের মতো তাদের কর্মসূচি শেষ হয়।

বার্তাবাজার/না. সা.

Leave a Reply

Your email address will not be published.