আফগানদের হোম ভেন্যু বাংলাদেশ!

বিশ্ব ক্রিকেটের উদীয়মান শক্তি আফগানিস্তান। যুদ্ধ বিধ্বস্ত দেশটা ক্রিকেটের মাধ্যমেই আন্তর্জাতিক মঞ্চে সুনাম কুড়াচ্ছে। সদ্য সমাপ্ত বাংলাদেশ সফরটাও খারাপ কাটেনি আফগানদের। দুই ফরম্যাটেই (ওয়ানডে, টি-টোয়েন্টি) বাংলাদেশের বিপক্ষে একটি করে ম্যাচ জিতেছে দলটি। সিরিজের মূল লড়াইয়ে নামার আগে সিলেটে কন্ডিশনিং ক্যাম্পও করেছিল আফগানরা।

ক্রিকেট দুনিয়ায় সমীহ জাগানো শক্তি হয়ে ওঠা রশিদ-নবীর এখনো দেশের মাটিতে খেলতে পারেন না আন্তর্জাতিক সিরিজ। কয়েক বছর আগে ভারতের দেরাদুনকে নিজেদের হোম ভেন্যু বানিয়েছিল আফগানিস্তান। দুবাই, ওমান, কাতারে নিয়মিতই খেলতে হয় তাদের। এবার বাংলাদেশকে হোম ভেন্যু বানানোর ইচ্ছা প্রকাশ করেছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)।

বাংলাদেশ সফরে দলের সঙ্গে এসেছিলেন এসিবি সভাপতি মিরওয়াইজ আশরাফ ও প্রধান নির্বাহী নাসিব খান। তারা মিটিং করেছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন ও প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজনের সঙ্গে। মিটিংয়ে বাংলাদেশকে হোম ভেন্যু বানানোর ইচ্ছার কথা জানিয়েছেন তারা।

বিসিবির প্রধান নির্বাহী বিষয়টি স্বীকার করেছেন। গণমাধ্যমকে এ প্রসঙ্গে বলেছেন, ‘আমরা চিন্তা করছি কীভাবে আফগানিস্তানের সঙ্গে আমার দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নতি ঘটানো যায়। হয়তো দুই দেশের মধ্যে কোনো প্রোগ্রাম বা বয়সভিত্তিক দলের সিরিজ আয়োজন করা যেতে পারে।’
তিনি আরো বলেন, ‘তারা আমাদের প্রস্তাব দিয়েছে, আমরা তাদের হোম ভেন্যু হিসেবে মাঠ দিতে পারব কি না। তবে আমাদেরও কিছু সীমাবদ্ধতা আছে। তবুও আমরা প্রতিশ্রুতি দিয়েছি যে ভেবে দেখব কিছু করা যায় কি না।’

Leave a Reply

Your email address will not be published.