আনোয়ারায় হজরত শাহ সুফি গোলাম সোবহান ওরফে লতিফ শাহের ওরস আজ

চট্টগ্রামের সাতকানিয়ার মির্জাখীল দরবার শরীফের খলিফা হজরত শাহ সুফি মৌলানা গোলাম সোবহান ওরফে লতিফ শাহের (কু) পবিত্র ওরস শরীফ আজ বৃহস্পতিবার অনুষ্ঠিত হচ্ছে। আনোয়ারা উপজেলার বারখাইন ইউনিয়নের তৈলারদ্বীপে এটি অনুষ্ঠিত হচ্ছে।

করোনা পরিস্থিতির উন্নতি হওয়ায় এবং বিধিনিষেধ উঠে যাওয়ায় এবার ব্যাপক আনুষ্ঠানিকতার মাধ্যমে ওরস পালিত হচ্ছে। এতে চট্টগ্রামের বিভিন্ন জেলা ও উপজেলা থেকে সিলসিলাহ ই আলীয়াহ জাহাঁগীরিয়া অনুগতরা অংশ নেবেন।

দরবার শরীফ সূত্র জানায়, প্রতিবছর আরবী শাবান মাসের ১৭ তারিখ লতিফ শাহের (কু) ওরস অনুষ্ঠিত হলেও কোভিড পরিস্থিতির কারণে গত দুই বছর সংক্ষিপ্ত আকারে ওরস করা হলেও এবার ব্যাপকভাবে ওরস অনুষ্ঠিত হচ্ছে।

সূত্র আরও জানায়, সিলসিলাহ ই আলীয়াহ জাহাঁগীরিয়ার অন্যতম খলিফা ও আধ্যাত্মিক সাধক হজরত লতিফ শাহের (ক.সি.আ) পবিত্র ওরস শরীফের কার্যক্রম মির্জাখীল দরবার শরীফের বর্তমান সাজ্জাদানশীন হজরত শাহ জাহাঁগীর তাজুল আরেফীন মৌলানা মুহাম্মদ আরেফুল হাই (ক.) এবং উনার জানশীন ও সাহেবে সাজ্জাদাহ হজরত শাহ জাহাঁগীর ইমামুল আরেফীন ড. মৌলানা মুহাম্মদ মকছুদুর রহমান (ক.) সাহেবের তত্ত্বাবধানে অনুষ্ঠিত হয়। খতমে কোরান থেকে শুরু করে, নামাজ, দরূদ পাঠ, মিলাদ শরীফ, ফাতেহা ও তবরুক বিতরণ হয় দরবার শরীফের নিয়ম অনুসারে। সব মিলিয়ে অত্যন্ত ভাবগাম্ভীর্যের সাথে অনুষ্ঠিত হয় ওরস শরীফের কার্যক্রম। ওরসে দরবারের অনুগতরা ছাড়াও আশপাশের আপামর জনসাধারণ অংশ নেন। এতে দেশ-জাতির কল্যাণ ও শান্তি কামনায় দোয়া ও মুনাজাত করা হয়।

প্রসঙ্গত, দু’শ বছরের অধিককাল ধরে সারা দুনিয়ায় হাজার হাজার খানকাহ প্রতিষ্ঠার মাধ্যমে কোরান-সুন্নাহর প্রকৃত অনুসরণে জ্ঞান শিক্ষাকে প্রাধান্য দিয়ে তাসাউফের পথে ইসলামের নির্যাস ও হেদায়তের বাণী লক্ষ-কোটি মানবের অন্তরে পৌঁছানোর সাধনায় সিলসিলায়ে আলীয়া জাহাঁগীরিয়ার পীর-মুর্শিদগণ সদা-সর্বদা নিয়োজিত রয়েছেন। তাঁদের মধ্যে দরবার-ই-আলীয়া জাহাঁগীরিয়ার অন্যতম খলিফা হলেন আনোয়ারায় তৈলারদ্বীপের লতিফ শাহ।

মির্জাখীল দরবার শরীফের মুখপাত্র এবং সমাজ হিতৈষী সংগঠণ ‘লাইট টু লাইফ’ এর উদ্যোক্তা মোহাম্মদ মছউদুর রহমান বলেন, ‘দরবারের ওরস শরীফগুলো একেকটি আধ্যাত্মিক উৎসব আর মিলনমেলা। এখন দেশবিদেশের ভক্তরা আশা শুরু করেছেন। আমরা তাঁদের খেদমতে আছি।’

সুমন/বার্তাবাজার/এম আই

Leave a Reply

Your email address will not be published.