September 26, 2022

আজভ সাগরের উপকূলবর্তী শহর মারিওপল এখন রুশ বাহিনীর দখলে। যার কারণে সাগরে প্রবেশাধিকার হারিয়েছে ইউক্রেন। শুক্রবার (১৮ মার্চ) স্থানীয় সময় সন্ধ্যার দিকে এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় বিবৃতিতে জানায়, এই পরিস্থিতি সাময়িক। দোনেতস্ক অপারেশনাল ডিস্ট্রিক্টে আংশিকভাবে সফল হয়েছে দখলদার বাহিনী। সাময়িকভাবে আজভ সাগরে প্রবেশাধিকার হারিয়েছে ইউক্রেন।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকেও এক বিবৃতিতে একই তথ্য জানিয়েছে। এতে বলা হয়েছে, মারিওপল থেকে পিছু হটতে বাধ্য হয়েছে ইউক্রেনীয় বাহিনী।

আজভ সাগরের উপকূলবর্তী মারিওপল শহরটি উভয় পক্ষের কাছেই কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ। কারণ, এর পশ্চিমদিকে আছে ক্রিমিয়া উপদ্বীপ। আর পূর্বদিকে দোনেতস্ক এলাকা। যা বর্তমানে রুশপন্থী বিচ্ছিন্নতাবাদীদের নিয়ন্ত্রণে আছে।
ইউক্রেনে চলমান সামরিক অভিযানের প্রথম থেকেই শহরটিকে নিজেদের নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে যাচ্ছিল রুশ বাহিনী। রয়টার্সের তথ্য অনুযায়ী, মারিওপলের ৮০ শতাংশ ভবন রুশ বাহিনীর গোলায় ধ্বংস হয়ে গেছে এবং এখনও শহরটিতে আটকা পড়ে আছেন অন্তত ১ হাজার মানুষ।

Leave a Reply

Your email address will not be published.