অধিকারের জন্য বিক্ষোভ করছে পাকিস্তানের সাংবাদিকরা

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশে আঞ্চলিক সংবাদপত্রের সাথে যুক্ত কয়েক হাজার সাংবাদিক তাদের অধিকারের জন্য বিক্ষোভ করেছে। বেশ কয়েকটি দাবি পূরণের জন্য ইমরান খান সরকারকে চাপ দেওয়ার জন্য মঙ্গলবার এই বিক্ষোভ হয়েছে।

ডন পত্রিকার খবরে বলা হয়েছে, আঞ্চলিক সাংবাদিক ইউনিয়নের (আরইউজে) সভাপতি শাফকাত গিলানির নেতৃত্বে অংশগ্রহণকারীরা একটি লংমার্চ পরিচালনা করে এবং দ্য মলের অ্যাসেম্বলি ভবনে একটি প্রতীকী অবস্থান কর্মসূচি পালন করে।

সাংবাদিকদের দাবির মধ্যে রয়েছে আবাসন প্রকল্প, বীমা, স্বাস্থ্যসেবা ও সামাজিক নিরাপত্তা, সব প্রেসক্লাবের জন্য সরকারি অর্থায়ন এবং মত প্রকাশের স্বাধীনতার ওপর সব ধরনের সেন্সরশিপের অবসান।

ফ্রান্স ভিত্তিক আন্তর্জাতিক মিডিয়া রাইটস ওয়াচডগ রিপোর্টার্স উইদাউট বর্ডারস বলেছে, ইমরান খান ক্ষমতায় আসার পর থেকে “নির্লজ্জ সেন্সরশিপ” এবং সরকারের ওপর সেনাবাহিনীর ভূমিকা “নাটকীয়ভাবে বৃদ্ধি পেয়েছে”।

রিপোর্টার্স উইদাউট বর্ডারস-এর বিবৃতি উদ্ধৃত করে আল জাজিরা বলেছে, “প্রথাগত মিডিয়ার উপর লাগাম টেনে ধরার পর, [সামরিক ও গোয়েন্দা সেবাগুলো] ইন্টারনেট এবং সোশ্যাল মিডিয়াকে তার পছন্দের বিষয়বস্তু থেকে শুদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে।”

এটি আরও বলেছে যে রিপোর্টার্স উইদাউট বর্ডারস এর ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ইনডেক্স ২০২১ সালে পাকিস্তান ১৮০ টি দেশের মধ্যে ১৪৫ তম স্থানে রয়েছে।

Leave a Reply

Your email address will not be published.