October 1, 2022

গত মাসে শক্তিশালী ভারতের বিপক্ষে টেস্ট সিরিজ জয় করেছিল দক্ষিণ আফ্রিকা। এরপর থেকেই সাদা পোশাকে দলটির পারফরম্যান্স নতুন করে আলোচনায় ওঠে আসে। কিন্তু সেই প্রশংসা বেশিদিন টিকলো না। ক্রাইস্টচার্চ টেস্টে স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে লজ্জার রেকর্ডের সঙ্গী হলো দক্ষিণ আফ্রিকা।

টস হেরে ব্যাট করতে নেমে নিজেদের প্রথম ইনিংসে মাত্র ৯৫ রানেই অলআউট হয়ে গেছে প্রোটিয়ারা। যা সর্বশেষ ২৩ ম্যাচে তাদের সর্বনিম্ন সংগ্রহ এবং নিউজিল্যান্ডের বিপক্ষেও সর্বনিম্ন। এছাড়া ১৯৩২ সালের পর প্রথমে ব্যাটিং করে এই প্রথম ১০০ রানও করতে পারলো না দক্ষিণ আফ্রিকা। তার আগেই গুটিয়ে গেলো।
দলটির পক্ষে সর্বোচ্চ ২৫ রান করেছেন জুবায়ের হামজা। এছাড়া কাইল ভেরেইন ১৮ ও এইডেন মার্করাম ১৫ রান করেন। বাকিদের মধ্যে আর কেউ বলার মতো স্কোর করতে পারেননি। কিউইদের মধ্যে মাত্র ২৩ রান খরচায় ৭ উইকেট শিকার করেছেন পেসার ম্যাট হেনরি। এছাড়া টিম সাউদি, নিল ওয়াগনার ও কাইল জেমিসন একটি করে উইকেট নেন।পরে ব্যাটিংয়ে নেমে ৩ উইকেট হারিয়ে ১১৬ রান সংগ্রহ করেছে নিউজিল্যান্ড। এর পরই প্রথম দিনের খেলা শেষ করেন ম্যাচ রেফারি। আগামীকাল দ্বিতীয় দিন আবারও নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নামবে কিউইরা। হেনরি নিকোলস ৩৭ রানে ও নিল ওয়াগনার ২ রানে অপরাজিত আছেন। তার আগে ডেভন কনওয়ে ৩৮ ও অধিনায়ক টম লাথাম ১৫ রান করে আউট হন। প্রোটিয়াদের পক্ষে ডুয়ান অলিভিয়ার ২টি ও মার্কো জ্যানসেন একটি উইকেট নেন।

Leave a Reply

Your email address will not be published.