October 2, 2022

মাত্র ছয় মাসের মধ্যে আবারো গৃহহীন ইউক্রেনে আশ্রয় নেয়া আফগান শরণার্থীরা। ইউক্রেনে রুশ হামলায় ভবিষ্যত নিয়ে আফগানরা ভুগছেন ভয়ানক শঙ্কায়। গত বছর আগস্টে তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখলের পর ইউক্রেনে আশ্রয় নেয় বেশ কিছু আফগান শরণার্থী। তবে রুশ আগ্রাসনের ঘটনায় এখানেও তারা যুদ্ধের সম্মুখীন। এ অবস্থায় নতুন করে নিরাপদ স্থানে আশ্রয় নেয়ার কথা ভাবছে তারা।

গত রবিবার ওডেসা শহরের একটি ট্রেন স্টেশনে কিছু আফগান শরণার্থীদের ভিড় করতে দেখা যায়। জিজ্ঞাসাবাদে জানা যায় পোল্যান্ডে যাওয়ার পরিকল্পনা করছে তারা। আফগান শরণার্থী ওমর শাহ আমির বলেন, আমরা ইউক্রেনে এসেছি আমাদের বাচ্চাদের পড়াশোনা ও উজ্জ্বল ভবিষ্যতের জন্য। কিন্তু দুর্ভাগ্যবশত এখানেও যুদ্ধ চলছে। সংঘাত যেন আমাদের পিছু ছাড়ছে না এবং এখানেও পৌঁছে গেছে। তাই আমাদের চলে যেতে হবে। নিরাপদ আশ্রয়ের খোঁজে ফের অজানা উদ্দেশে রওনা দিচ্ছে আফগানরা।

ওমর শাহ আমির আরো বলেন, আপাতত আমরা পোল্যান্ডে যাওয়ার পরিকল্পনা করছি। পরে ইউরোপের অন্য দেশগুলোতে যাব, যেখানে আমাদের আত্মীয়স্বজন আছে। আমরা একটা নিরাপদ জায়গা খুঁজছি যেখানে আমাদের সন্তানরা সাধারণ শিশুদের মতো স্বাভাবিকভাবে শিক্ষা গ্রহণ করতে পারে। ইউক্রেনে রুশ আগ্রাসনের ঘটনায় লাখ লাখ শরণার্থী পোল্যান্ড, রোমানিয়াসহ পার্শ্ববর্তী দেশগুলোতে আশ্রয় নিচ্ছে।

এদিকে রুশ আগ্রাসনের মধ্যে ইউক্রেন থেকে পালিয়েছে ৫ লাখের বেশি মানুষ জানিয়েছে জাতিসংঘ শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর। রাশিয়ার দখলে ইউক্রেনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় জাপোরিজ্জায়ার প্রদেশের বারদিয়ানস্ক ও এনারহোডার শহর। প্রদেশটির একটি পরমাণু বিদ্যুৎকেন্দ্রের নিয়ন্ত্রণ নিলেও সেটি ধ্বংস করেনি রুশ বাহিনী। তবে বিষয়টি পুরোপুরি অস্বীকার করেছে ইউক্রেন।

মস্কো-কিয়েভের আলোচনার মধ্যে পূর্ব ইউক্রেনের খারকিভে রাশিয়া রকেট হামলা চালিয়েছে বলে দাবি ইউক্রেনের। এতে বহু হতাহতের ঘটনা ঘটেছে বলেও জানিয়েছে দেশটি। অন্যদিকে লড়াইয়ে অভিজ্ঞতা আছে এমন দণ্ডপ্রাপ্ত অপরাধীদের কারাগার থেকে ছেড়ে দেয়া হবে বলে জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট।

এদিকে দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, রাশিয়ার সঙ্গে লড়াইয়ে ইউক্রেনকে রক্ষার স্বার্থে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। নৈতিকতার বিবেচনায় এমন সিদ্ধান্ত সহজ নয়। তবে প্রতিরক্ষার জন্য এটি কাজে লাগবে। তিনি রুশ সেনাদের উদ্দেশ্যে করে আরো বলেন, নিজের জীবন বাঁচাতে অস্ত্র ছেড়ে দিন। আমাদের দেশ থেকে চলে যান।

The post ৬ মাস না যেতেই আবারো গৃহহীন ইউক্রেনে আশ্রয় নেয়া আফগান শরণার্থীরা appeared first on bd24report.com.

Leave a Reply

Your email address will not be published.