October 6, 2022

মালয়েশিয়ায়স্থ বাংলাদেশ হাইকমিশন তথা বাংলাদেশ সরকারের নিবিড় কূটনৈতিক প্রচেষ্টার ফলে অবশেষে ৪ বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে বাংলাদেশ থেকে মালয়েশিয়ায় নতুন শ্রমিক নিয়োগ শুরু হয়েছে।

মঙ্গলবার (৯ আগস্ট) ভোর ৫ঃ২২ মিনিটে বাংলাদেশ থেকে ৫৩ জন কর্মী নিয়ে এয়ার এশিয়ার একটি ফ্লাইট কুয়ালালামপুর বিমানবন্দরে অবতরন করে। মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার গোলাম সারোয়ার বিমানবন্দরে উপস্থিত থেকে তাদের স্বাগত জানান।

মঙ্গলবার (৯ আগস্ট) দুপুরে মালয়েশিয়াস্থ বাংলাদেশ দূতাবাস থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য নিশ্চিত করা হয়েছে।

প্রেস বিজ্ঞপ্তিতে বিস্তারিত আরো বলা হয়েছে, এই সময়ে হাই কমিশনের শ্রম উইংয়ের মিনিস্টার নাজমুস সাদাত সেলিমসহ মালয়েশিয়ার মানব সম্পদ মন্ত্রণালয়ের কর্মকর্তাগন ও দুই দেশের সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, মালয়েশিস্থ জিমাত জায়া নামক একটি খাদ্য প্রক্রিয়াকরন শিল্পে উক্ত কর্মীগন নিয়োগ লাভ করেছেন। মালয়েশিয়ার সরকারের নতুন বেতন কাঠোমো অনুযায়ী তারা প্রতিমাসে অন্তত পক্ষে ১৫০০ মালয়েশিয়ান রিংগিত অর্থাৎ বাংলাদেশী প্রায় ৩৭ হাজার টাকা বেতন পাবেন। তাছাড়াও তারা মালয়েশিয়ার আইন অনুযায়ী প্রযোজ্য ক্ষেত্রে ওভার টাইম, বিনামূল্যে বাসস্থান, স্বাস্থ্য বীমা, কর্মস্থলে দূর্ঘটনা জনিত বীমাসহ অন্যান্য সকল সুবিধা প্রাপ্য হবেন। তবে প্রবাসীরা নিয়মিত ওভার টাইম করলে প্রতিমাসে বেসিক বেতন সহ ৬০ হাজার টাকারও বেশি আয় করতে পারবেন।

দীর্ঘ চার বছরের অচলায়তন ভেংগে মালয়েশিয়ার নতুন করে বাংলাদেশি কর্মী নিয়োগ শুরু হওয়াতে হাই কমিশনার গোলাম সারোয়ারে সন্তুষ্টি প্রকাশ করেছেন এবং বাংলাদেশে ও মালয়েশিয়ার সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ধন্যবাদ জানিয়েছেন।

আশা করা যাচ্ছে যে, আগামী তিন বছরের মধ্যে মালয়েশিয়ায় বাংলাদেশের প্রায় ৫ লক্ষাধিক নতুন লোকের কর্মসংস্থান হবে এবং এর মাধ্যমে মালয়েশিয়া থেকে বাংলাদেশের প্রেরিত মোট রেমিট্যান্স তিন বিলিয়ন ডলার অতিক্রম করবে।

আশরাফুল/বার্তাবাজার/এ.আর

Leave a Reply

Your email address will not be published.