সেপ্টেম্বর ২৪, ২০২২

আব্দুর রহমান মিল্টন, ষ্টাফ রিপোর্টার, ঝিনাইদহের চোখ-

দীর্ঘ ২যুগেরও বেশী সময় পর অবশেষে আগামী ৬ মার্চ ঝিনাইদহের শৈলকুপা পৌর আওয়ামীলীগের সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। দল কে আরো সংগঠিত করার সিদ্ধান্ত নিয়েছে ঝিনাইদহ জেলা আওয়ামীলীগ। এ লক্ষে গত সপ্তাহের সোমবার এক জরুরী সভা অনুষ্ঠিত হয় জেলা আওয়ামীলীগের। সভায় জেলা আওয়ামীলীগের সভাপতি সাংসদ আব্দুল হাই, দলটির সাধারণ সম্পাদক সাবেক মেয়র সাইদুল করিম মিন্টু সহ শীর্ষ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

জরুরী সভা থেকে শৈলকুপা উপজেলা আওয়ামীলীগ কে নির্দেশনা দেয়া হয়েছে আগামী মাসের অর্থাৎ মার্চ মাসের প্রথম সপ্তাহেই শৈলকুপা পৌর আওয়ামীলীগের সম্মেলন করতে হবে। এছাড়া শৈলকুপা উপজেলা আওয়ামীলীগ, জেলা আওয়ামীলীগ ও কোটচাঁদপুর উপজেলা আওয়ামীলীগের সম্মেলনও মার্চেই সম্পন্ন হবে যার দিনক্ষন জানিয়ে দিবে কেন্দ্রীয় আওয়ামীলীগ। এদিকে নির্দেশনা পাওয়ার পরপরই সম্মেলনের দিন-ক্ষণ চুড়ান্ত কেেছ শৈলকুপা উপজেলা আওয়ামীলীগের নেতৃবৃন্দ। আগামী ৬মার্চ সম্মেলনের দিন ঠিক করে শৈলকুপা পৌর আওয়ামীলীগের সভাপতি কাজী আশরাফুল আজম ও সাধারণ সম্পাদক কাজী নইমুল ইসলাম কে চিঠি দিয়েছে উপজেলা আওয়ামীলীগের নেতৃবৃন্দ।

জেলা আওয়ামীলীগের জরুরী সভার নির্দেশনা আসার পরপরই সরগরম হয়ে উঠেছে শৈলকুপা পৌর আওয়ামীলীগের নেতা-কর্মী আর সমর্থকেরা। ২৬ বছর পর সম্মেলনের সংবাদে নড়েচড়ে বসতে শুরু করেছে পৌর আওয়ামীলীগের নেতৃত্ব ও পদ প্রত্যাশীরা।

দলীয় সূত্র আর খোঁজ নিয়ে জানা গেছে, গত ২ যুগেরও বেশী সময় ধরে কোন সম্মেলন হয়নি শৈলকুপা পৌর আওয়ামীলীগে। সর্বশেষ সম্মেলন অনুষ্ঠিত হয় ১৯৯৬ সালের ডিসেম্বর মাসে। দীর্ঘ বছর আগের সেই সম্মেলনে সভাপতি নির্বাচিত হন মেয়র কাজী আশরাফুল আজম, আর সাধারণ সম্পাদক হন এড.কাজী নইমুল ইসলাম। ৫১ সদস্য বিশিষ্ট্য সেই কমিটির ৩০ জনের বেশী মারা গেছে। আবার অনেকে রাজনীতি থেকে সরে দাঁড়িয়েছেন নয়তো নিষ্ক্রিয় হয়ে পড়ছেন। এতে করে চরম অচলাবস্থা তৈরী হয়েছে পৌর আওয়ামীলীগে। সাংগঠনিক দিক দিয়ে ঐতিহ্যবাহী দলটি এখানে রয়েছে চরম দুর্বল আর ভঙ্গুর অবস্থায়।

এমন পরিস্থিতিতে নতুন করে সম্মেলনের ঘোষনা আসায় বিভিন্ন পদে নতুন নেতৃত্বে পৌর আওয়ামীলীগ আরো সংগঠিত হবে বলে মনে করছে তৃণমূলের নেতা, ও কর্মী-সমর্থকেরা।
এদিকে সম্মেলন প্রস্তুত প্রসঙ্গে দলটির প্রবীণ নেতা শৈলকুপা পৌর আওয়ামীলীগের সভাপতি ও মেয়র কাজী আশরাফুল আজম জানান, আনুষ্ঠানিক চিঠি পেয়েছেন।

গত জাতীয় সংসদ নির্বাচনে, ঝিনাইদহ-১(শৈলকুপা) আসনে আওয়ামীলীগের প্রার্থী ছিলেন বীর মুক্তিযোদ্ধা আব্দুল হাই। তিনি বিপুল ভোটে সংসদ সদস্য নির্বাচিত হন। সেই নির্বাচনে আওয়ামীলীগের নির্বাচন পরিচালনা কমিটির একটি গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন শিকদার ওয়াহিদুজ্জামান ইকু, যিনি বর্তমানে শৈলকুপা উপজেলা আওয়ামীলীগের আহব্বায়ক কমিটির সদস্য। সেই নির্বাচন পরিচালনা কমিটির পৌর শাখার সাধারণ সম্পাদক হিসাবে তখনকার দায়িত্বপালনকারী শিকদার ওয়াহিদুজ্জামান ইকু মনে করেন, অনেক আগেই পৌর আওয়ামীলীগের সম্মেলন হওয়ার দরকার ছিল। দীর্ঘ বছর সম্মেলন না হওয়ায় দলটি এখানে সাংগঠনিক অবস্থায় দুর্বল রয়েছে জানিয়ে এই তরুন নেতা প্রত্যাশা করছেন সম্মেলনের মাধ্যমে দলের কিছু অভিজ্ঞ-প্রবীণ আর তরুন নেতাদের সমন্বয়ে নতুন পৌর কমিটি হলে দলের সাংগঠনিক ভীত আরো মজবুত হবে।

ঝিনাইদহ জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক এম.আব্দুল হাকিম জানান, জেলায় দলের সাংগঠনিক ভীত আরো মজবুত ও সক্রিয় করতে জরুরী সভা ডেকে বেশ কিছু সিদ্ধান্ত নেয়া হয়েছে। এর মধ্যে অন্যতম আগামী মাসের প্রথম সপ্তাহে ৬মার্চ শৈলকুপা পৌর আওয়ামীলীগের সম্মেলন সম্পন্ন করতে নির্দেশনা দেয়া হয়েছে উপজেলা আওয়ামীলীগের নেতৃবৃন্দ কে।

শৈলকুপা উপজেলা আওয়ামীলীগের আহব্বায়ক মতিয়ার রহমান সহ নেতৃবৃন্দ জানান, দ্রুত সম্মেলনের নির্দেশনা দেয়া হয়েছে আনুষ্ঠানিক চিঠি ইস্যু করা হয়েছে। যথা সময়ে সম্মেলন অনুষ্ঠিত হবে বলে জানান তিনি।

ঝিনাইদহ জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও সাবকে মেয়র সাইদুল করিম মিন্টু জানান, দ্রুতই ঝিনাইদহের শৈলকুপা পৌর আওয়ামীলীগের সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে, সেখানকার নেতা-কর্মীদের প্রস্তুতি ও সম্মেলন নির্দেশনা দেয়া হয়েছে।

The post ২৬ বছর পর অবশেষে ঝিনাইদহ শৈলকুপা পৌর আওয়ামীলীগের সম্মেলন হতে যাচ্ছে appeared first on Jhenidaherchokh.

Leave a Reply

Your email address will not be published.