২০২২ সালে বিশ্রাম নেই ক্রিকেটারদের, খেলার সূচি প্রকাশ

শেষ হতে চলেছে ২০২১ সাল। আগামী ১ জানুয়ারি থেকে নতুন বছরে মাঠে নামতে যাচ্ছে বাংলাদেশ ক্রিকেট দল। দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে বর্তমানে নিউজিল্যান্ডে অবস্থান করছে টাইগাররা। নতুন বছরের প্রথম দিনই স্বাগতিকদের বিপক্ষে খেলতে নামবে মুমিনুল বাহিনী।

এদিকে, ২০২২ সালের জন্য জাতীয় দলের এফটিপি (সিরিজ সূচি) প্রকাশ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। নতুন বছরে দেশ ও দেশের বাইরে ঠাসা সূচিতে টানা ব্যস্ত থাকতে হবে ক্রিকেটারদের। এর বাইরে এশিয়া কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপও রয়েছে।

২০২২ সালটা শুরু হবে নিউজিল্যান্ড সিরিজ দিয়ে। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্ভুক্ত ম্যাচগুলো খেলে দেশে ফিরেই ক্রিকেটাররা ব্যস্ত হয়ে পড়বেন বিপিএল নিয়ে। বিপিএল শেষ হওয়ার পর পরই বাংলাদেশ সফরে আসবে আফগানিস্তান। ফেব্রুয়ারি-মার্চে তিন ওয়ানডে ও দুই টি-টোয়েন্টির সিরিজ খেলবে উভয় দল।

এই সিরিজ শেষেই দক্ষিণ আফ্রিকায় উড়াল দেবে বাংলাদেশ দল। মার্চ-এপ্রিলে প্রোটিয়াদের বিপক্ষে দুটি টেস্ট ও তিনটি ওয়ানডে খেলবে টাইগাররা। সেখান থেকে ফিরেই ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ অনুষ্ঠিত হবে। এরপর মে মাসে তিন ওয়ানডে খেলতে আয়ারল্যান্ডে উড়াল দেবে টিম বাংলাদেশ।

সেখান থেকে দেশে না ফিরে সরাসরি ওয়েস্ট ইন্ডিজে চলে যাবে টাইগাররা। ক্যারিবিয়ানদের বিপক্ষে দুই টেস্ট, তিন ওয়ানডে ও তিন টি-টোয়েন্টি ম্যাচে মুখোমুখি হবে তারা। ওয়েস্ট ইন্ডিজ সফর শেষে এবার গন্তব্য জিম্বাবুয়ে। সেখানে স্বাগতিকদের বিপক্ষে পাঁচ ওয়ানডে ও তিন টি-টোয়েন্টি খেলবে বাংলাদেশ।

আগস্ট-সেপ্টেম্বর মাসে এশিয়া কাপ। এবারের আসর শ্রীলঙ্কায় অনুষ্ঠিত হবে। এরপর ঘরের মাঠে আয়ারল্যান্ডকে আতিথ্য দেবে বাংলাদেশ। সেই সিরিজে এক টেস্ট, তিন ওয়ানডে ও তিন টি-টোয়েন্টি রয়েছে। অক্টোবর-নভেম্বরে অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপ। সবশেষে নভেম্বর-ডিসেম্বরে বাংলাদেশ সফরে আসবে ভারত। তাদের বিপক্ষে দুই টেস্ট ও তিন ওয়ানডে রয়েছে।

Leave a Reply

Your email address will not be published.