September 26, 2022

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারসহ যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক উন্নয়নে সরকার এক বছরের জন্য লেন্স অ্যান্ড মুলিন্স নামের একটি প্রতিষ্ঠানকে লবিস্ট ফার্ম হিসেবে নিয়োগ দিয়েছে। বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছেন তিনি।

এর আগে র‍্যাব কর্মকর্তাদের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা প্রত্যাহারে দেশটির পররাষ্ট্র দপ্তরকে চিঠি দিয়েছিল বাংলাদেশ সরকার। চিঠিতে যেসব বিষয় বিবেচনায় এ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে, তার প্রতিটি বিষয়ে ব্যাখ্যা দেওয়া হয়েছে বলে জানিয়েছিলেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

তিনি বলেছিলেন, ‘র‍্যাবের কারণে সন্ত্রাস কমেছে। তাদের কারণে মাদকের বিস্তারও কমেছে।’ বাংলাদেশ যে মানবাধিকার রক্ষায় দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছে, সে বিষয়টিও উল্লেখ করা হয়েছে চিঠিতে। সন্ত্রাস-জঙ্গিবাদ দমন ও মাদকবিরোধী কর্মকাণ্ডে র‍্যাবের ভূমিকার কথাও এতে বিস্তারিত তুলে ধরা হয়েছে।

গুরুতর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে র‍্যাব ও সংস্থাটির সাবেক-বর্তমান সাত কর্মকর্তার ওপর গত বছরের ১০ ডিসেম্বর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। এর পর আন্তর্জাতিক মানবাধিকার দিবসে পৃথকভাবে নিষেধাজ্ঞা দেয় মার্কিন রাজস্ব বিভাগ ও পররাষ্ট্র দপ্তর।

বার্তাবাজার/জে আই

 

Leave a Reply

Your email address will not be published.