September 26, 2022

১৮ থেকে ৬০ বছরের পুরুষরা ইউক্রেন ছাড়তে পারবেন না বলে জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি। তিনি নতুন এক নির্দেশনা জারি করে এ কথা জানান।

জেলেনস্কির দেওয়া নির্দেশনায় বলা হয়েছে, ইউক্রেনের ১৮ থেকে ৬০ বছর বয়সী পুরুষরা সে দেশের সীমানা ত্যাগ করতে পারবেন না। এই নিয়ম সামরিক আইন বজায় থাকা পর্যন্ত কার্যকর থাকবে।

নির্দেশনায় উল্লেখিত বয়সসীমার নাগরিকদের সেই নির্দেশনা এখন থেকেই মেনে চলার নির্দেশ দেওয়া হয়েছে। তবে এই বয়সের পুরুষদের সেনাবাহিনীর কাজে লাগানো হবে কি না, সে ব্যাপারে এখনো পরিষ্কারভাবে কিছুই জানানো হয়নি।

ইউক্রেনের স্বাস্থ্যমন্ত্রী দাবি করেছেন, রাশিয়া আক্রমণ শুরু করার পর থেকে ইউক্রেনে কমপক্ষে ৫৭ জন নিহত এবং ১৬৯ জন আহত হয়েছেন। তবে তাঁর সেই দাবির সত্যতা যাচাই করা সম্ভব হয়নি।

রাশিয়া প্রথম দিনের অভিযান শেষে জানিয়েছে, ইউক্রেন আক্রমণের প্রথম দিনে তারা সফল। গতকাল রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, ইউক্রেনে সামরিক অভিযানের প্রথম দিনেই তারা সব লক্ষ্য ছুঁয়ে ফেলেছে।

তবে ইউক্রেনের সামরিক বাহিনীর দাবি, খারকিভের কাছে রাশিয়ার চারটি যুদ্ধ ট্যাঙ্ক ধ্বংস করেছে তারা। লুহানস্ক অঞ্চলে নিহত হয়েছেন ৫০ জন রুশ সেনা। ছয়টি রুশ যুদ্ধবিমান গুলি করে ভূপাতিত করেছে ইউক্রেন। যদিও এই তথ্য অস্বীকার করেছে রাশিয়া।

ইউক্রেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তার বরাত দিয়ে আজ শুক্রবার বিবিসি জানিয়েছে, কিয়েভে রাশিয়ার একটি বিমান গুলি করে ভূপাতিত করা হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা অ্যান্টন হেরাশচেঙ্কো বলেছেন, জেটটি শুক্রবার সকাল ৭টা নাগাদ কোশিসিয়া স্ট্রিটের একটি বাড়ির পাশে ভূপাতিত হয়ে বিধ্বস্ত হয়েছে।

ইউক্রেনের রাজধানী কিয়েভে বেশ কয়েক স্থানে বিস্ফোরণের খবর আসার পর এ দাবি উঠেছে। তবে, বিবিসি বিমান বিধ্বস্তের ব্যাপারে সত্যতা যাচাই করতে পারেনি।

বার্তাবাজার/মনির

Leave a Reply

Your email address will not be published.