সুদানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী পুনর্বহাল

অক্টোবরে সেনা অভ্যুত্থানের প্রতিক্রিয়ায় সুদানে কয়েক সপ্তাহের রাজনৈতিক অস্থিরতার পর দেশটির সামরিক বাহিনী এখন ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী আবদাল্লা হামদককে আবার প্রধানমন্ত্রী পদে বহাল করছে। রাজধানী খার্তুমে প্রেসিডেন্ট প্রাসাদে স্বাক্ষরিত ১৪ শর্তের ওই রাজনৈতিক চুক্তিতে হামদককে প্রধানমন্ত্রী পদে পুনর্বহালের অঙ্গীকার রয়েছে। রবিবার এ তথ্য জানিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স।

উম্মা পার্টির প্রধান ফাদল্লাহ বার্মা নাসির বলেছেন, শীঘ্রই তারা হামদক ও একাধিক রাজৈনতিক নেতাদেরকে মুক্তি দেবে। গত ২৫ অক্টোবর সেনাবাহিনী ক্ষমতা দখলের পর প্রধানমন্ত্রী হামদক-সহ মন্ত্রিসভার সদস্যদের আটক করে গৃহবন্দি করে রাখে।

এই ক্ষমতা দখলের পর থেকেই দেশটির হাজার হাজার নাগরিক প্রায় প্রতিদিনই বিক্ষোভ করে আসছেন। আন্দোলনে নিরাপত্তা বাহিনীর গুলিতে এ পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪০ জনে।

এভাবে দেশবাসীকে দমিয়ে রাখার পরিণতি যে ভয়াবহ আকার ধারণ করবে সেটা বুঝতে পেরেছে সেনাবাহিনী। এর ফলে সেনাবাহিনী এবং সে দেশের রাজনৈতিক দলের মধ্যে চুক্তি মোতাবেক বরখাস্ত হওয়া প্রধানমন্ত্রী-সহ একাধিক মন্ত্রীকে সেনাবাহিনী মুক্তি দেবে। প্রধানমন্ত্রী পদে বসবেন হামদক, গঠিত হবে মন্ত্রিসভা।

Leave a Reply

Your email address will not be published.