October 2, 2022

দ্রব্য মূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে সিলেটে সমাবেশ ও র্যালি করেছে সিলেট সম্মিলিত সামাজিক আন্দোলন। মঙ্গলবার (১লা মার্চ) বিকেলে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তারা বলেছেন, স্বাধীনতার ৫০ বছরেও এই দেশের গণতান্ত্রিক ব্যবস্থা প্রতিষ্ঠা লাভ করেনি। ফলশ্রুতিতে এখনও এই দেশের মানুষকে লড়তে হচ্ছে গণতন্ত্র ও সমতাভিত্তিক সমাজ প্রতিষ্ঠার জন্য।

দেশের ১ শতাংশ বিত্তবানের হাতে রয়েছে মোট আয়ের ১৬.৩ শতাংশ। বছর বছর নতুন করে কোটিপতি হচ্ছে ৫ হাজার।বক্তারা বলেন, কোভিড-১৯ এর দ্বিতীয় ঢেউয়ে নতুন করে দেশে গরীব হয়েছে ৩ কোটি ২৪ লাখ মানুষ। গত বছরে মার্চে এ সংখ্যা ছিল ২ কোটি ৪৫ লাখ। অর্থাৎ ৬ মাসে নতুন করে দরিদ্র হয়েছে ৭৯ লাখ মানুষ।

বাংলাদেশে ৫ কোটি ২০ লাখ মানুষ খাদ্য ঝুঁকিতে রয়েছে। নিত্য পণ্যের বাজার অস্হির,দিন দিন দ্রব্য মূল্যের লাগামহীন দাম বাড়ছে,এই অবস্থায় জ¦ালানী তেল ও গ্যাসের মূল্যবৃদ্ধির প্রস্তাবনা দেশের সাধারণ মানুষের মধ্যে মারাত্বকভাবে প্রভাব ফেলবে। বক্তারা সরকারকে শক্ত হাতে সিন্ডিকেট শক্তির কবল থেকে মুক্ত করার আহবান জানান।

জেলা আহবায়ক অধ্যাপক জান্নাত আরা খান পান্নার সভাপতিত্বে ও সদস্য সচিব সন্দিপন শুভ এর পরিচালনায় সভায় শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন জেলা কমিটির সিনিয়র সদস্য কমরেড হিমাংশু মিত্র। বক্তব্য রাখেন, বিভাগীয় সমন্বয়ক দেবব্রত রায় দিপন, সিনিয়র সদস্য এনামুল মুনীর, কবি ও গীতিকার শ্যামল কান্তি সোম, নাজমুল ইসলাম, উদয়ন দাস পুরকায়স্থ মিটু, কলামিষ্ট অমিতা বর্ধন, সেন্টু রঞ্জন কর, তাহমিনা বেগম, কবি অজয় বৈদ্য অন্তর প্রমুখ

সাইফুল/বার্তাবাজার/এম.এম

Leave a Reply

Your email address will not be published.