October 3, 2022

পৃথিবীর অন্যতম পরাশক্তি দেশ রাশিয়া। যারা পরমাণু শক্তিধর দেশ সেই সাথে আছে অত্যাধুনিক অস্ত্রসস্ত্র। ইউক্রেনের রাজধানীসহ বিভিন্ন স্থানের বেসামরিক স্থাপনায় মুহুর্মুহু হামলা চালাচ্ছে রাশিয়া। স্থানীয় সময় বৃহস্পতিবার ভোর থেকে এই হামলা চালানো শুরু করেছে তারা। রাশিয়া-ইউক্রেনের এই যুদ্ধকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের সবচেয়ে বড় সংঘাত বলে মনে করা হচ্ছে।

স্থানীয় সময় বৃহস্পতিবার থেকে যুদ্ধে দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে রুশ সৈন্যরা। দুই দিনেই তারা ইউক্রেনের রাজধানী শহর কিয়েভে পৌঁছে গেছে। সেখানে ইউক্রেনীয় সেনাদের সঙ্গে চলছে তুমুল লড়াই। একের পর বিস্ফোরণে প্রকম্পিত গোটা রাজধানী। শনিবার ভোরে এই যুদ্ধ আরো ভয়ংকর রুপ নেয়।

এক প্রত্যক্ষদর্শীর ভিডিওতে দেখা যায়, কিয়েভে উত্তর-পশ্চিম এলাকায় বিস্ফোরণ ঘটেছে। সেখানে ইউক্রেনীয় সেনাদের ঘাঁটি রয়েছে। এছাড়াও কিয়েভের দক্ষিণ-পশ্চিমাঞ্চলেও ভয়াবহ বিস্ফোরণ ঘটেছে। বিকট শব্দ হচ্ছে একেকটি হামলায়। বিস্ফোরণের কালো ধোঁয়ায় আকাশ ভারী হয়ে উঠছে।

এর কিছুক্ষণ আগে ইউক্রেন দাবি করেছে, কিয়েভে শহরে ব্যাপাক প্রতিরোধ গড়ে তুলেছে সেনারা। শত্রুরা ট্রইয়েসচিনার নিকটবর্তী সিএইচপি-৬ এ আক্রমণের চেষ্টা করছে। সূত্র: সিএনএন

বার্তাবাজার/এম আই

Leave a Reply

Your email address will not be published.