October 5, 2022

ইউক্রেনে রাশিয়ার বেসামরিক অভিযানের পর থেকে পশ্চিমাদের তোপের মুখে আছে রাশিয়া। নানা দেশ থেকে বিভিন্ন নিষেধাজ্ঞাও এসেছে দেশটির উপর। এবার রুশ প্রেসিডেন্ট পুতিনের ‘ব্ল্যাক বেল্ট’ ছিনিয়ে নেয়ার ঘোষণা দেওয়া হয়েছে। তায়কোয়ান্দো খেলার বৈশ্বিক নিয়ন্ত্রক সংস্থা ওয়ার্ল্ড তায়কোয়ান্দো এই ঘোষণা দিয়েছে বলে মঙ্গলবার (১ মার্চ) এক প্রতিবেদনে জানিয়েছে সংবাদমাধ্যম আলজাজিরা।

আলজাজিরার এই প্রতিবেদনে বলা হয়, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন অন্য অনেক কিছুর পাশাপাশি ব্যক্তিগতজীবনে একজন তায়কোয়ান্দো ব্ল্যাক বেল্টধারী। তবে এটি তিনি ক্রীড়া দক্ষতায় অর্জন করেননি। প্রেসিডেন্ট পুতিনকে সম্মান জানাতেই সম্মানসূচক ব্ল্যাক বেল্ট পুরস্কার দেওয়া হয়েছিল। তবে গতকাল সোমবার তা ছিনিয়ে নেয়ার ঘোষণা দেয়া হয়েছে।

ওয়ার্ল্ড তায়কোয়ান্দো আরো জানায়, আন্তর্জাতিক অলিম্পিক কমিটির মতো তারাও তায়কোয়ান্দো প্রতিযোগিতায় রুশ পতাকা এবং তাদের জাতীয় সংগীত ব্যবহার নিষিদ্ধ করবে।

এর আগে ‘রাশিয়া’ নাম, রুশ পতাকা ও তাদের জাতীয় সঙ্গীত ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা দিয়েছিল বিশ্ব ফুটবলের সর্বোচ্চ দুই নিয়ন্ত্রক সংস্থা ফিফা ও উয়েফা। সবশেষ রাশিয়াকে নিষিদ্ধ ঘোষণা করে তারা। অবশ্য শুধু রাশিয়া নয়, রুশ সব ক্লাবকেও সব ধরনের প্রতিযোগিতা থেকে নিষিদ্ধ করেছে সংস্থা দু’টি।

এক বিবৃতিতে ফিফা ও উয়েফা জানিয়েছে, ‘ইউক্রেনের আক্রান্ত মানুষদের সাথে ফুটবল পুরোপুরি একাত্মতা পোষণ করা হচ্ছে। দুই সংস্থার সভাপতি আশা করছেন, শিগগিরই পরিস্থিতিতে বড় ধরনের উন্নতি হবে। তাহলে ফুটবল আবারও জনগণের মাঝে ঐক্য ও শান্তির প্রতীক হয়ে উঠতে পারবে।’

বার্তাবাজার/এম আই

Leave a Reply

Your email address will not be published.