October 2, 2022

আজ ১৯ তারিখে প্যান প্যাসিফিক হোটেল সোনারগাঁও পদ্মা হল প্রাংগনে দুপুর ১২ টাই, রিয়েল এস্টেট এ্যান্ড হাউজিং এসোসিয়েশন অব বাংলাদেশ(রিহ্যাব) সম্মেলন অনুষ্ঠিত হয়।

এই সম্মেলনের মূল লক্ষ্য ছিল অবকাঠামো নির্মাণে রাজউক এর পাপাপাশি সিটি কর্পোরেশন থেকে অনুমোদন গ্রহণের বিধানের প্রতিবাদ। কারন রিহ্যাবের সদস্যরা মনে করেন যে একই স্থান থেকে কোনো বিল্ডিং নির্মাণ করতে হলে দুই কতৃক পক্ষের অনুমতি নেওয়া সময় সাপেক্ষো ব্যাপার ও এতে জটিলতা বাড়বে,যা নগর উন্নয়নে বাঁধা সৃষ্টি হবে।

অনুষ্টানে বক্ততারা আরও বলেন রাউজক এর যে পরিকল্পনা বা চিন্তা না নগর উন্নয়নে কখনও খুব একটা প্রভাব সৃষ্টি হয়। তাঁদের লোকবল সংকট সহ বিভিন্ন সমস্যায় জড়জড়িত এই রাউজক। তারা আরও বলেন কোনো প্ল্যান অনুমতি করাতে হলে মাসের পর মাস তারা সম নেই এবং শুধু প্ল্যান পাশ করা হলে রাউজক তার দায়িত্ব ছেড়ে দেই, অনুমোদন দেবার পর তাঁদের যে দিক নিদেশনা মেনে ভবন উঠছে কী না সে বিষয়ে তারা লক্ষ্য রাখে না। তাদের লোকবল সংকট নিয়েও রিহ্যাবের সদস্যরা কথা বলেন।

বক্তৃতারা বলেন যদি পার মিশন নিতে হয় তাহলে একটি অফিস থেকে ব্যবস্থা করা হক। তারা এর সাথে আরও বলেন রাউজক কে বাদ দিয়ে সিটি কর্পোরেশন এর অবকাঠামো নির্মাণে অনুমতি প্রদান করলে ভালো হবে। কারন রাজউক একটি অপরিকল্পিত প্রতিষ্ঠান কিন্তু সিটি কর্পোরেশন জনগণ সহ সরকারে বিভিন্ন দিক নিদেশনা নিয়ে কাজ করে,সেক্ষেত্রে তাঁদের দায়িত্ব দিলে রাজধানীর অবকাঠামো উন্নয়ন সহ সুন্দর ও মনোরম পরিবেশ গড়ে উঠবে। কিন্তু দায়িত্বের দিক থেকে সিটি কর্পোরেশন কখন ছাড় দেই না। সিটি কর্পোরেশন যে উদ্যাগ নিয়েছে খাল রক্ষা করার,সেটির জন্য অনুষ্ঠানের বক্ততারা তাদের এই উদ্ধার করা কাজে সাধুবাদ জানাই,

তারা আরও বলেন আমাদের রিহ্যাবের সদস্যদের যে ভবন গুলো আছে সে গুলো একটাও অতিরিক্ত জায়গা নিয়ে করা হয় না ও ভবিষ্যৎতে করা হবে না। তারা রাজধানীকে সুন্দর ও মনোরম পরিবেশের উপযুক্ত করে তুলতে সরকারের যে পদক্ষেপ নিয়েছেন জননেত্রী শেখ হাসিনা সে পদক্ষেপ গুলো বাস্তবায়ন করতে রিহ্যাবের সদস্যরা সরকারে পাশাপাশি কাজ করছে বলে জাননা।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন জনাব আলমগীর শামসুল আলামিন,প্রেসিডেন্ট রিহ্যাব,জনাব কামাল মাহমুদ,ভাইস প্রেসিডেন্ট(প্রথম)রিহ্যাব,প্রকৌশলী মোহাম্মদ সোহেল রানা,ভাইস প্রসিডেন্ট(ফিন্যান্স) রিহ্যাব।

এছাড়া প্রিন্ট মিডিয়া সহ বিভিন্ন পত্রিকার সাংবাদিক বৃন্দ। সাংবাদিকদের উদ্দেশ্য করে আলোচকরা বলেন অতীতে রিহ্যাব এর সকল কার্যক্রমে আমরা আপনাদের সার্বিক সহযোগীতা পেয়েছি। এজন্য আমরা আপনাদের প্রতি কৃতজ্ঞ এবং গভীরভাবে শ্রদ্ধাশীল। বর্তামান অবস্থাতেও আপনাদের সহযোগিতা পাবো এমন প্রত্যাশা ব্যাক্ত করছি।

Leave a Reply

Your email address will not be published.