October 6, 2022

পৃথিবীর অন্যতম পরাশক্তি দেশ রাশিয়া। ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দিয়ে স্থানীয় সময় বৃহস্পতিবার ভোর থেকে হামলা শুরু করে রাশিয়া। এই যুদ্ধকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের সবচেয়ে বড় সংঘাত বলে মনে করা হচ্ছে। ইতোমধ্যে ইউক্রেনের রাজধানী কিয়েভে চলে গেছে রুশ সেনারা।

এরই মধ্যে আমেরিকার অত্যাধুনিক এফ-৩৫ জঙ্গিবিমানের একটি কন্টিনজেন্ট পূর্ব ইউরোপে পৌঁছেছে। যখন ইউক্রেনের চলমান সংকটকে কেন্দ্র করে ওয়াশিংটন এবং মস্কোর মধ্যে উত্তেজনা বাড়ছে তখন এই জঙ্গিবিমান পাঠানোর খবর এল।

বৃহস্পতিবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পূর্ব ইউক্রেনের ডনবাস অঞ্চলে সামরিক অভিযান শুরু করে। এরপর আমেরিকা পূর্ব ইউরোপের দেশ এস্তোনিয়া, লুথিয়ানিয়া ও রোমানিয়ায় ছয়টি এফ-৩৫ জঙ্গিবিমান মোতায়েন করে।

এব্যাপারে আমেরিকা বলেছে, চলতি সপ্তাহে প্রেসিডেন্ট জো বাইডেন পূর্ব ইউরোপে সেনা এবং সামরিক সরঞ্জামাদী পুনর্বিন্যাসের যে নির্দেশ দিয়েছেন তার অংশ হিসেবে পূর্ব ইউরোপে এসব বিমান মোতায়েন করা হয়েছে।

প্রেসিডেন্ট বাইডেন বলেছেন, সেনা মোতায়েনের বিষয়টি একটি আত্মরক্ষামূলক পদক্ষেপ, এটি মোটেই আগ্রাসী পদক্ষেপ নয়। আর রাশিয়ার সঙ্গে যুদ্ধে জড়ানোর কোনও ইচ্ছা আমেরিকার নেই। সূত্র: ভ্যানগার্ড

বার্তাবাজার/এম আই

Leave a Reply

Your email address will not be published.