October 5, 2022

রাশিয়ার আগ্রাসন ঠেকাতে লড়াই করে যাচ্ছে ইউক্রেন। ইউক্রেনের রাজধানী কিয়েভের সামরিক ঘাঁটিতে হামলা চালিয়েছে রুশ সেনারা। দেশটির রাজধানীতে রুশ সেনারা একের পর এক হামলা চালিয়ে যাচ্ছে। রাশিয়া ও ইউক্রেনের এই যুদ্ধা দীর্ঘস্থায়ী হবে বলে আশঙ্কা করছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।

শনিবার (২৬ ফেব্রুয়ারি) প্যারিসে বার্ষিক কৃষি মেলা উদ্বোধন শেষে সাংবাদিকদের তিনি বলেন, ইউরোপে যুদ্ধ ফিরে এসেছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এই যুদ্ধ বেছে নিয়েছেন। একটি দুঃখজনক মানবিক পরিস্থিতিতে এমন এক সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

ম্যাক্রোঁ বলেন, ইউক্রেনের জনগণ যুদ্ধের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছে এবং ইউরোপ এই প্রতিবাদে সংহতি জানিয়ে তাদের পাশে দাঁড়িয়েছে। এখন আপনারা যদি আমাকে প্রশ্ন করেন তাহলে আমি বলবো, এই যুদ্ধ দীর্ঘস্থায়ী হবে, এই সংকট দীর্ঘস্থায়ী হবে।

বিশ্বকে প্রস্তুতি নেওয়ার আহ্বান জানিয়ে তিনি আরও বলেন, বিশ্বে এই যুদ্ধের পরবর্তী ফলাফলের প্রভাব হবে সুদূরপ্রসারী। তাই আমাদের উচিত হবে, এখন থেকেই আসন্ন এই ভবিষ্যতের জন্য প্রস্তুতি নেওয়া শুরু করা।

এর আগে রাশিয়ার আগ্রাসন মোকাবিলায় ইউক্রেনে অস্ত্র ও সরঞ্জাম পাঠানোর সিদ্ধান্ত নেন ম্যাক্রোঁ। ফ্রান্স ছাড়াও ইউক্রেনে অস্ত্র পাঠাতে সম্মত ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রসহ মোট ২৮ দেশ। অস্ত্র ছাড়াও চিকিৎসা সরঞ্জামাদি ও অন্যান্য মিলিটারি সহায়তা দেবে এই ২৮ দেশ।

The post রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ হবে দীর্ঘস্থায়ী: ফরাসি প্রেসিডেন্ট appeared first on bd24report.com.

Leave a Reply

Your email address will not be published.