October 3, 2022

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, ভারতের মুম্বাইয়ের হামলা আর ২১শে আগস্টের গ্রেনেড হামলা একই রকম বিষয়। একটি গোষ্ঠি জাতির জনক ও তার পরিবারের সদস্যদের হত্যা করেও ক্ষান্ত হয়নি। শেষে শেখ হাসিনার উপরও হামলা করা হয়। তারা কারা? যারা পরাজিত শক্তি, যারা যুদ্ধে পরাজিত হয়েছিল, যাদের আদর্শ পরাজিত হয়েছিল, তারাই ঘাপটি মেরে বসেছিল।

শুক্রবার (২৬ নভেম্বর) বিকালে রাজধানীর শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত ‘মুম্বাইয়ে সন্ত্রাসী হামলার ১৩তম বার্ষিকী’ উপলক্ষে আয়োজিত আলোকচিত্রের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

আয়োজনে বিশেষ অতিথির বক্তব্য বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী বলেন, মুম্বাইয়ে হামলার ঘটনা আমরা ভুলতে পারিনা। কেননা আর কোথাও এমন ঘটনা ঘটেনি। একটি রাষ্ট্র অন্য একটি রাষ্ট্রকে টার্গেট করে এটা করেছে। আর সেসময় এমন পরিস্থিতি নিয়ন্ত্রণে বাঙালিরা আমাদের অনুপ্রেরণা ছিল। বাংলাদেশ এবং ভারত একসঙ্গে সন্ত্রাসী ও জঙ্গিবাদের বিরুদ্ধে কাজ করে যাচ্ছে। আর এই পথচলা আরও দীর্ঘ হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল আব্দুর রশীদ, সাংসদ আরমা দত্ত, শহীদ জয়া শ্যামলী নাসরিন চৌধুরী এবং বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক।

এছাড়া প্রখ্যাত থিয়েটার শিল্পীরা আবেগ ভরা অভিনয়ের মাধ্যমে মুম্বাই হামলা ঘটনা চিত্রিত করে নাটক উপস্থাপন করেন। তারা শহীদদের পাশাপাশি মুম্বাই হামলার শিকারদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়েছেন।

মুক্তিযুদ্ধ মঞ্চ পাকিস্তান হাইকমিশনের সামনে ব্যানার ও প্ল্যাকার্ড নিয়ে বিক্ষোভ করেছে। তারা হামলার মাস্টারমাইন্ডদের আশ্রয় দিতে পাক সরকারের ভূমিকার নিন্দা জানায়। একইসঙ্গে অপরাধীদের বিচারের আওতায় আনার জন্য বিশ্বব্যাপী প্রচেষ্টার আহ্বান জানানো হয়।

বাংলাদেশ অনলাইন অ্যাক্টিভিস্ট ফোরাম (বিওএএফ) ঢাকায় জাতীয় প্রেসক্লাবে ‘আন্তর্জাতিক সন্ত্রাসবাদ ও মুম্বাই হামলা’ শীর্ষক আলোচনা সভা কাম সেমিনারের আয়োজন করে, যেখানে বিশিষ্ট প্যানেলিস্টরা উপস্থিত ছিলেন।

দিবসটি উপলক্ষে রাজশাহী, চট্টগ্রাম, সিলেট, খুলনা, সাতক্ষীরা, যশোর ও কুমিল্লা জেলায় সন্ত্রাসবাদের বিরুদ্ধে কাজ করা বিভিন্ন সংগঠনের শতাধিক স্বেচ্ছাসেবক বিক্ষোভ মিছিল, মানববন্ধন কর্মসূচি ও বাইক র‌্যালির আয়োজন করে।

Leave a Reply

Your email address will not be published.