September 26, 2022

মদ, জুয়া ও অবৈধ দখলের বিরুদ্ধে প্রতিবাদ করায় বীরমুক্তিযোদ্ধাকে হত্যার অপরাধে কুমিল্লা কেন্দ্রীয় কারাগারের কনডেম সেলে থাকা দুই খুনির ফাঁসির রায় কার্যকর হচ্ছে আজ মঙ্গলবার রাতে। নিহত ওই বীর মুক্তিযোদ্ধার নাম শফিউদ্দিন।

চট্টগ্রামের রেলওয়ে বস্তিতে মদ, জুয়া ও অবৈধ দখলের বিরুদ্ধে প্রতিবাদ করায় শফিউদ্দিন নামে এক বীর মুক্তিযোদ্ধাকে নিজ বাসায় গুলি করে এবং কুপিয়ে হত্যা করা হয়। এ ঘটনায় দায়ের করা মামলার ১৮ বছর পর ওই দুই খুনির ফাঁসি কার্যকর হচ্ছে।

মঙ্গলবার গভীর রাতে শিপন হাওলাদার ও নাইমুল ইসলাম ইমন নামে দুই খুনির ফাঁসির রায় কার্যকরের কথা রয়েছে। এ নিয়ে কারাগার এলাকায় অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে। রায় কার্যকর করার লক্ষ্যে কারা কর্তৃপক্ষ সব আনুষ্ঠানিকতা সম্পন্ন করেছে বলে জানা গেছে।

কারা সূত্র জানায়, সুপ্রিম কোর্টে তাদের ফাঁসির রায় বহাল থাকায় এবং রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন খারিজ হয়ে যাওয়ায় তাদের রায় কার্যকরের পদক্ষেপ গ্রহণ করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

এর আগে সুপ্রিম কোর্টে তাদের ফাঁসির সাজা বহাল রাখার চিঠি গত ১৬ ডিসেম্বর কুমিল্লা কারাগারে এসে পৌঁছায়। তারপর রাষ্ট্রপতির প্রাণভিক্ষার আবেদন খারিজ হয়ে যাওয়ার চিঠিও একই কারাগারে এসে পৌঁছায়। এরপরই তাদের ফাঁসি কার্যকরে প্রস্তুতি শুরু করে কারা কর্তৃপক্ষ।

শিপন হাওলাদার চট্টগ্রাম নগরীর খুলশীর এলাকার দক্ষিণ আমবাগানের মৃত ইউনুছ হাওলাদারের ছেলে। তার গ্রামের বাড়ি শরীয়তপুরের নড়িয়ার নন্দন সদর এলাকায়। আরেক খুনি নাইমুল ইসলাম ইমন চট্টগ্রাম নগরীর লালখান বাজার ডেবারপাড় এলাকার ঈদুল মিয়া সরকারের ছেলে। তার গ্রামের বাড়ি ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগর উপজেলার রতনপুর এলাকায়।

বার্তাবাজার/ না. সা.

Leave a Reply

Your email address will not be published.