September 28, 2022

কৃষিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধো ড. আবদুর রাজ্জাক বলেছেন, ভারতের সঙ্গে বাংলাদেশের বন্ধন রক্তের। মহান মুক্তিযুদ্ধে রক্ত দিয়ে আমাদের পাশে থেকে তারা যুদ্ধ করেছে। আমরা কোনোদিন সেটাকে ছোট করে দেখতে পারব না। কোনো অপশক্তি বাংলাদেশ-ভারতের সম্পর্ক নষ্ট করতে পারবে না।

শনিবার (২৬ ফেব্রুয়ারি) দুপুরে রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) গ্রিন প্লাজায় চার দিনব্যাপী অনুষ্ঠিত কালচারাল মিটে ভারতীয় অতিথিদের নাগরিক সংবর্ধনা অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, বাংলাদেশে অসাম্প্রদায়িক শক্তি, বাঙালি চেতনার শক্তি, ধর্মীয় নিরপেক্ষতার যে শক্তি রয়েছে, এটিকে ও ভারতের এরকম অসাম্প্রদায়িক শক্তিকে শক্তিশালী করতে হবে। এ বিষয়ে উভয় দেশের সম্পর্ক জোরদার করতে হবে যাতে অপশক্তি সফল না হয়। সম্পর্ককে আরও গভীর করে দুইদেশকে একসাথে বিকশিত হতে হবে।

ইউক্রেন-রাশিয়া প্রসঙ্গে তিনি বলেন, আমরা ছোট দেশ এ ধরনের কোনোরকম আন্তর্জাতিক সংঘর্ষে জড়াতে চাই না। আমাদের নীতি হলো সবার সঙ্গে বন্ধুত্ব, কারও সঙ্গে বৈরিতা নয়। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ভারত-বাংলাদেশের সম্পর্কে কোনো সমস্যা হবে না। চীনের সঙ্গে সুসম্পর্ক ভারতের সঙ্গে সম্পর্কের কোনো অবনতি ঘটাবে না।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাজশাহী সিটি মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ভারতের ত্রিপুরা রাজ্য সরকারের মন্ত্রী রামপ্রসাদ পাল, ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামীসহ তিন রাজ্যের মন্ত্রী-শিল্পী-সাংস্কৃতিক কর্মীসহ ৩৬ জন। বাংলাদেশ থেকে অংশ নেন পররাষ্ট্রমন্ত্রী শাহরিয়ার আলম, আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকসহ দেশের বিভিন্ন স্থানের সংসদ সদস্য ও বিশিষ্ট ব্যক্তিরা।

ত্রিপুরা রাজ্য সরকারের মন্ত্রী রামপ্রসাদ পাল বলেন, বঙ্গবন্ধুর বাংলাদেশ বর্তমানে একটি শক্তিশালী দেশ। ভারত-বাংলাদেশের মানুষের মাঝে সম্পর্ক আরও যেন গভীর হয়, সেক্ষেত্রে এই ধরনের মিলনমেলা উল্লেখযোগ্য অবদান রাখছে। দুই দেশের সম্পর্ক এখনও অটুট আছে।

The post ভারতের সঙ্গে বাংলাদেশের বন্ধন রক্তের: কৃষিমন্ত্রী appeared first on bd24report.com.

Leave a Reply

Your email address will not be published.