October 5, 2022

ঝিনাইদহের চোখ-
ঝিনাইদহের কোটচাঁদপুরে উৎসব মূখর পরিবেশে অনুষ্ঠিত হলো গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা। বাদ্যযন্ত্রের তালে তালে বৈঠার ছপ ছপ শব্দ মিলেমিশে একাকার হয়ে গিয়েছিল এই নৌকা বাইচ এলাকাতে। পুরুষের পাশাপাশি নারীদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো।

সোমবার বিকালে উপজেলার শিঙ্গিয়া গ্রামের হালদার পাড়া যুব সংঘের উদ্দ্যোগে স্থানীয় বলুহর বাঁওড়ে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়। নৌকা বাইচ প্রতিযোগিতায় দুটি গ্রুপে মোট ৮ টি নৌকা অংশগ্রহন করে। গ্রাম বাংলার ঐতিহ্যবাহী এই নৌকা বাইচ দেখতে সকাল থেকেই দর্শনার্থীদের ঢল নামে শিঙ্গিয়া গ্রামের হালদার পাড়া এলাকার বাঁওড় পাড়ে।

দূর দুরান্ত থেকে শুরু করে আশপাশের সব এলাকা থেকে সব বয়সী হাজারো মানুষ গ্রাম বাংলার ঐতিহ্যবাহী এই নৌকা বাইচ দেখতে আসেন। উপজেলার বিভিন্ন এলাকা থেকে সুসজ্জিত নৌকা নিয়ে প্রতিযোগীরা অংশ এতে নেন।

বলুহর ইউনিয়র পরিষদের চেয়ারম্যান ও আ.লীগ নেতা নজরুল ইসলাম প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে এই নৌকা বাইচের উদ্বোধন করেন।

এসময় আরো উপস্থিত ছিলেন, ইউপি প্যানেল চেয়ারম্যান মহিদুল ইসলাম, ইউপি সদস্য আক্তারুজ্জামান সহ অনেকে। প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মাঝে পুরস্কারের নগদ অর্থ তুলে দেন অতিথিবৃন্দ।

The post বাংলার হারানো ঐতিহ্য নৌকা বাইচ প্রতিযোগিতা ঝিনাইদহে অনুষ্ঠিত appeared first on Jhenidaherchokh.

Leave a Reply

Your email address will not be published.