September 28, 2022

‘জাস্টিস ডিলেইড ইজ জাস্টিস ডিনাইড’ ব্যানারে শিক্ষার্থী ধর্ষণের প্রতিবাদ ও হামলাকারীদের সর্বোচ্চ শাস্তির দাবিতে মানববন্ধন করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) বিদেশি শিক্ষার্থীরা।

সোমবার (২৮ ফেব্রুয়ারি) দুপুর ১২ টায় বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বিদেশি শিক্ষার্থীদের অংশগ্রহণে মানববন্ধন অনুষ্ঠিত হয়। এসময় শিক্ষার্থীরা ধর্ষকদের ফাসি ও হামলাকারীদের বিচারের আওতায় নিয়ে আসার দাবি জানান।

এসময় সিএসই বিভাগে অধ্যয়নরত নেপালী শিক্ষার্থী বিবেক করন বলেন, যে ঘটনা ঘটেছে তা অনাকাঙ্ক্ষিত। আমরা অত্যন্ত দুঃখিত। ধর্ষণের বিরুদ্ধে আমাদের রুখে দাঁড়ানো উচিত। আমরা ধর্ষকের ফাঁসি চাই। এখানে কোনো নেগোসিয়েশন হবে না।

ঐ শিক্ষার্থী আরও বলেন, পুরুষতান্ত্রিক সমাজে মেয়েরা স্বাধীন নয়। আমরা ধর্ষণমুক্ত সমাজ চাই।

আরেক নেপালী শিক্ষার্থী অস্পিতা কার্তিক বলেন, আমরা এখানে নিরাপত্তাহীনতায় ভুগছি। তবে এই দেশের বিচারব্যবস্থায় আমরা এখনো বিশ্বাস করি। এই ঘটনায় জড়িত ধর্ষকদের দৃষ্টান্তমূলক শাস্তি চাই।

প্রসঙ্গত, বুধবার (২৩ ফেব্রুয়ারি) রাত সাড়ে ৯টার পর বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী সংঘবদ্ধ ধর্ষণের শিকার হন। বিচারের দাবিতে ভোর থেকে ঢাকা-খুলনা মহাসড়ক অবরোধ করেন শিক্ষার্থীরা। ধর্ষকদের বিচার চাওয়ার জেরে স্থানীয় ছাত্রলীগ কর্তৃক দুই দফা হামলার শিকার হয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যসহ শিক্ষক-শিক্ষার্থীরা। এরই প্রেক্ষিতে ধর্ষক ও হামলাকারীদের সর্বোচ্চ শাস্তির দাবিতে আন্দোলন করছেন সাধারণ শিক্ষার্থীরা।

সাগর/বার্তাবাজার/মনির

Leave a Reply

Your email address will not be published.