September 26, 2022

আগামী ২৬ মার্চ থেকে শুরু হবে আইপিএলের ১৫তম আসর। ২৯ মে ফাইনাল অনুষ্ঠিত হবে। তার আগে লিগ পর্বে দশটি দল মোট ৭০টি ম্যাচে মুখোমুখি হবে। এই ম্যাচগুলো হবে মহারাষ্ট্রের মুম্বাই ও পুনে শহরের মোট চারটি স্টেডিয়ামে।

এতবছর আইপিএলের লিগ পর্বের নিয়ম ছিল, প্রতিটি দল বাকি ফ্রাঞ্জাইজিগুলোর বিপক্ষে দুটি করে ম্যাচ খেলবে (একটি হোম, অন্যটি অ্যাওয়ে)। পয়েন্ট টেবিলের শীর্ষ চার দল খেলবে প্লে-অফ। তবে এবার সেই নিয়মে পরিবর্তন আনা হয়েছে।

শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে বিসিসিআই জানিয়েছে, এবার লিগ পর্বে দুটি গ্রুপ থাকবে। গ্রুপ ‘এ’ তে মুম্বাই ইন্ডিয়ান্স, কলকাতা নাইট রাইডার্স, রাজস্থান রয়্যালস, দিল্লি ক্যাপিটালস ও লখনউ সুপার জয়ান্ট। গ্রুপ ‘বি’ তে চেন্নাই সুপার কিংস, সানরাইজার্স হায়দ্রাবাদ, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু, পাঞ্জাব কিংস ও গুজরাট লায়ন্স।

প্রতিটি দল নিজের গ্রুপের অন্য ফ্রাঞ্জাইজিগুলোর সঙ্গে দুটি করে ম্যাচ খেলবে। পাশাপাশি অন্য গ্রুপের সমানে থাকা দলটির সঙ্গেও দুটি ম্যাচ খেলবে। আর বাকি যে তিনটি দল থাকবে তাদের
সঙ্গে একটি করে ম্যাচ খেলবে। এভাবে প্রতিটি দল মোট ১৪টি করে ম্যাচ খেলবে।

মন: গ্রুপ ‘এ’ এর শীর্ষে আছে মুম্বাই ইন্ডিয়ান্স। তারা কলকাতা, রাজস্থান, দিল্লি ও লখনউর বিপক্ষে দুটি করে ম্যাচ খেলবে। পাশাপাশি ‘বি’ গ্রুপে থাকা তাদের সমান দল চেন্নাইয়ের বিপক্ষেও দুটি ম্যাচ খেলবে। এবং ‘বি’ গ্রুপের বাকি চারটি দল হায়দ্রাবাদ, ব্যাঙ্গালুরু, পাঞ্জাব ও গুজরাটের বিপক্ষে একটি করে ম্যাচ খেলবে।

একইভাবে, ‘বি’ গ্রুপের হায়দ্রাবাদের কথা ধরি। তারা চেন্নাই, ব্যাঙ্গালুরু, পাঞ্জাব ও গুজরাটের বিপক্ষে দুটি করে ম্যাচ খেলবে। পাশাপাশি ‘এ’ গ্রুপে থাকা তাদের সমান দল কলকাতার বিপক্ষেও দুটি ম্যাচ খেলবে। এবং ‘এ’ গ্রুপের বাকি চারটি দল, মুম্বাই, রাজস্থান, দিল্লি ও লখনউর বিপক্ষে একটি করে ম্যাচ খেলবে।

Leave a Reply

Your email address will not be published.