September 26, 2022

বইমেলায় এক নারীকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জরিমানা করার ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যম থেকে অপসারণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। মঙ্গলবার (১ মার্চ) বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ এ নির্দেশ দেন।

আদেশে বলা হয়েছে, যদি ওই নারী মনে করে সাজা দেওয়ার প্রক্রিয়া সঠিক হয়নি তাহলে আইনি প্রতিকার চাইতে যথাপোযুক্ত আদালতে যেতে পারবেন।

আদালত বলেছেন, মোবাইল কোর্ট সাজা দেওয়ার সঠিক প্রক্রিয়া অনুসরণ করেননি।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট বদরুদ্দোজা বাবু, রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

এর আগে রোববার (২৭ ফেব্রুয়ারি) বইমেলায় এক নারীকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জরিমানা করার ঘটনা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করা হয়। রিটে ওই ঘটনার ভিডিও সরানোর নির্দেশনা চাওয়া হয়েছে। বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চে এ রিট আবেদন দায়ের করা হয়। অ্যাডভোকেট বদরুদ্দোজা বাবু রিট আবেদনটি দায়ের করেন।

গত ১৯ ফেব্রুয়ারি বইমেলায় ঢাকা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মনীষা রানী কর্মকার ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। অভিযানে এক নারীকে মাস্ক না পরায় জরিমানা করা হয়। ভাইরাল হওয়া এক ভিডিওতে দেখা যায়, অর্থদণ্ড দেওয়ার আগে নির্বাহী ম্যাজিস্ট্রেটের সঙ্গে তর্ক করছিলেন ওই নারী। সেখানে উত্তেজিত হয়ে তিনি বলেছিলেন, তাকে এভাবে ক্যামেরার সামনে কেন ‘হেনস্তা’ করা হচ্ছে?

পরে জানা
যায় ওই নারী অভিনেত্রী নাফিজা তুষি। মাস্ক না পরায় তিনি ২০০ টাকা জরিমানা দেন।

Leave a Reply

Your email address will not be published.