October 6, 2022

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের পঞ্চম দিন চলছে। ইউক্রেনে আক্রমণের জেরে রাশিয়ার ওপর বেশ কিছু নিষেধাজ্ঞা আরোপ করে ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলো। তবে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে এবার ভয়ে আছে ইইউ। এর পেছনের কারণ হচ্ছে জ্বালানি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ইইউ জ্বালানির জন্য রাশিয়ার ওপর অনেকটাই নির্ভরশীল। কিন্তু বর্তমান পরিস্থিতির কারণে চোখে ঘুম নেই ইইউ অন্তর্ভুক্ত দেশগুলো। ইউক্রেনে হামলার পর ব্রাসেলস ক্রেমলিনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

এক সপ্তাহের মধ্যেই রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক, রুশ বিমানের জন্য ইউরোপীয় ইউনিয়নের আকাশসীমা বন্ধসহ বেশ কিছু নিষেধাজ্ঞা আরোপ করেছে। ইউরোপে জ্বালানির দাম এমনিই অনেক বেশি। কিন্তু জ্বালানির স্বল্পতার কারণে সেই দাম এখন আকাশ ছুঁতে পারে। আর এটা বেশ ভালোভাবেই জানেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

রাশিয়া পাল্টা পদক্ষেপ নিতে পারে বলে ভয়ে আছে ব্রাসেলস। জ্বালানি রপ্তানি কমিয়ে দিতে বা বন্ধ করে দিতে পারে রাশিয়া। এমন অবস্থায় ব্রাসেলসে এক জরুরি বৈঠকে বসছে ইইউ’র জ্বালানিমন্ত্রীরা। প্রতিশোধমূলক পদক্ষেপের মাধ্যমে রাশিয়া যদি ইউরোপে গ্যাস রপ্তানি স্থগিত করে তাহলে জ্বালানির সংকটে পড়বে তারা। তাই নিষেধাজ্ঞা দিয়ে উল্টো ভয়ে দিন কাটাচ্ছে ইইউ।

The post পুতিনের ওপর নিষেধাজ্ঞা দিয়ে এবার ভয়ে আছে ইউরোপীয় ইউনিয়ন appeared first on bd24report.com.

Leave a Reply

Your email address will not be published.