October 1, 2022

ইউক্রেনে সামরিক অভিযান বন্ধ করতে এবং সরাসরি আলোচনায় বসতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে আহ্বান জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। সেই সাথে ইউক্রেনের রাজধানীতে সামরিক সাহায্য সহায়তা বাড়ানোর জন্য পশ্চিমাদের প্রতি আহবান জানান ইউক্রেনের প্রেসিডেন্ট।

গতকাল বৃহস্পতিবার (৩ মার্চ) ইউক্রেনের রাজধানীতে তার নিজ অফিসে সাংবাদিকদের মাধ্যমে এ আহ্বান জানান তিনি। ইউক্রেনের প্রেসিডেন্ট পশ্চিমাদের সতর্ক করে বলেন, পুতিনের এই সামরিক অভিযান সফল হলে তারা বাকি ইউরোপের দিকে আগাতে পারে।

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, পুতিনের সঙ্গে কথা বলতে চাই, বিষয়টি এমন নয়। আমার পুতিনের সঙ্গে কথা বলা দরকার। বিশ্বকে পুতিনের সঙ্গে কথা বলা দরকার। এছাড়া যুদ্ধ বন্ধের অন্য কোনো দিক নেই।

পুতিনকে উদ্দেশ্য করে জেলেনস্কি বলেন, আপনি আমাদের কাছে থেকে কী চান? আমাদের দেশ ছাড়ুন। আমার সাথে বৈঠকে বসুন, ৩০ মিটার দূরে (ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রোঁর সঙ্গে বৈঠকের মতো) নয়।

জেলেনস্কি বৃহস্পতিবার আবারও পশ্চিমা নেতাদের কাছে ইউক্রেনের ওপর ‘নো-ফ্লাই জোন’ ঘোষণার অনুরোধ করেছেন। তিনি বলেন, যদি নো ফ্লাই জোন ঘোষণা করা সম্ভব না হয়, তাহলে আমাকে যুদ্ধবিমান দিন।

জেলেনস্কি আরও বলেন, আমরা যদি আর না থাকি, ঈশ্বর না করুন পরবর্তী (রাশিয়ার লক্ষ্যবস্তু) হবে লাটভিয়া, লিথুয়ানিয়া, এস্তোনিয়া। বিশ্বাস করুন।

এদিকে বেসামরিক নাগরিকদের সরিয়ে নেওয়ার জন্য মানবিক করিডোর খুলতে সম্মত হয়েছে ইউক্রেন ও রাশিয়া। বৃহস্পতিবার (৩ মার্চ) উভয় পক্ষের প্রতিনিধি দলের দ্বিতীয় বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে।

বার্তাবাজার/এম আই

Leave a Reply

Your email address will not be published.