পাঞ্জাবকে অস্থিতিশীল করতে আইএসআই-এর পরিকল্পনা, নথি ও অডিও ফাঁস

মার্কিন গণমাধ্যম সিএনএন ও ভারতীয় গণমাধ্যম নিউজ-১৮ যৌথভাবে কিছু নথি ও অডিও ফাঁস করেছে। সেখানে উঠে এসেছে ভারতের পাঞ্জাব রাজ্যে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করতে পাকিস্তানি গোয়েন্দা সংস্থা (আইএসআই) ও খালিস্তানের শীর্ষ জঙ্গী জাসউইন্দার সিং মুলতানির পরিকল্পনা।

কিছুদিন আগে জাসউইন্দার সিং মুলতানিকে গ্রেফতার করা হয়েছে জার্মানিতে। তিনি ভারত-পাকিস্তানের পাঞ্জাব সীমান্তবর্তী এলাকায় বিস্ফোরক, হ্যান্ড গ্রেনেড পাঠিয়েছেন। এমন তথ্য পাওয়ার পরেই তাকে গ্রেফতার করা হয়।

এসব আগ্নেয়াস্ত্র পাঠানোর মূল কারণ হলো পাকিস্তানের অস্ত্র চোরাচালানকারী ও তার অনুসারীদের সহায়তা করা। সেইসঙ্গে ভারতের পাঞ্জাবে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টিতেও তিনি ইন্ধন রেখেছেন। ধারনা করা হচ্ছে, সম্প্রতি পাঞ্জাবের কোর্টে বিস্ফোরণের ঘটনায় মুলতানির প্রভাব আছে।

জাসউইন্দার সিং মুলতানির কথপোকথনের ৬টি অডিও প্রকাশ করেছে সিএনএন ও নিউজ-১৮।
প্রথম অডিও: এই অডিওতে অজ্ঞাত এক ব্যক্তিকে গ্রেনেডের পিন নিজের কাছে রাখার নির্দেশনা দিচ্ছেন মুলতানি। এতে করে পুলিশ আঙ্গুলের কোনো ছাপ পাবে না বলে জানান তিনি।

দ্বিতীয় অডিও: জাগদেভ সিং নামে অজ্ঞাত এক ব্যক্তিকে তিনি বলছেন, চৌধুরীরা (আইএসআই-এর ছদ্ম নাম) আমাকে অনেক চাপ দিচ্ছে হামলা করানোর জন্য।

তৃতীয় অডিও: কোনো ভালো সংবাদ আছে কিনা তা জানতে চেয়েছেন মুলতানি।

চতুর্থ অডিও: জাগদেভ সিং-কে (অজ্ঞাত ব্যক্তি) তিনি আশ্বস্ত করে বলেন, চৌধুরীরা (আইএসআই-এর ছদ্ম নাম) আমাকে প্রতীজ্ঞা দিয়েছে। তারা সব চোরাচালান (অস্ত্র) আমার হেফাজতে দেবে। যদি বর্তমান মিশন সফল হয়। তাহলে এই প্রতীজ্ঞা তারা রক্ষা করবে।

পঞ্চম অডিও: ধির সিং নামে এক অজ্ঞাত ভারতীয়র সঙ্গে কথা বলছেন মুলতানি। তিনি বলেন, অমৃতসরের কাছে চৌধুরীরা (আইএসআই-এর ছদ্ম নাম) দুটি গ্রেনেড পাঠিয়েছে। চৌধুরীরা আমাকে এই মিশন দিয়েছে। এমনকি তারা আমাকে গ্রেনেডের একটি ভিডিও পাঠিয়েছে। এই মিশনের ফলাফল দেখাতে হবে চৌধুরীদের। শিগগির এই বিষয়ে আপনাকে জানানো হবে। চৌধুরীদের পাঠানো ছবি ও ভিডিও আপনাকে দেখানো হবে।

Leave a Reply

Your email address will not be published.