দ্রুতগতির যানের পেছনে ভাঙাচোরা গাড়ি নিয়ে ছুটছে হাইওয়ে পুলিশ

হাইওয়ে পুলিশে নেই সক্ষমতা। দ্রুত গতির গাড়ির পেছনে ভাঙাচোরা গাড়ি নিয়ে ছুটছে হাইওয়ে পুলিশ। নেই পর্যন্ত জনবল। অস্বাস্থ্যকর পরিবেশে তাদের থাকতে হচ্ছে। ২৪ ঘণ্টা দায়িত্ব পালনের পাশাপাশি বিশ্রাম নেওয়ার সুযোগ পান না সিংহভাগ হাইওয়ে পুলিশ সদস্য। তাদেরই দিন কাটছে চরম দুরবস্থায়। এ অবস্থার মধ্যেও হাইওয়ে পুলিশ বিরামহীনভাবে সড়কে যানবাহন চলাচলে স্বাভাবিক ও নিরাপত্তা নিশ্চিত রাখার চেষ্টা চালিয়ে যাচ্ছে।

যানবাহন সংকটের মধ্যেও প্রতিদিনই তাদের ভিআইপি নিরাপত্তার দায়িত্ব পালন করতে হয়। যেসব যানবাহন হাইওয়ে পুলিশ ব্যবহার করে তা জরাজীর্ণ ও লক্কড়-ঝক্কড়। অথচ রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তিরা হাইওয়ে দিয়ে চলাচল করছেন নিয়মিত। তাদের চোখের সামনে এই হাইওয়ে পুলিশের দুরবস্থার কথা কারও চোখে পড়ে না। পড়লেও তারা না দেখার ভান করে থাকেন। অথচ হাইওয়ে পুলিশে প্রয়োজন উচ্চগতির আধুনিক যানবাহন। হাইওয়ে পুলিশের যানবাহন সংকট, র‌্যাকার সংকট, জনবল সংকটসহ সার্বিক সমস্যার সমাধানের উপায় সংক্রান্ত একটি প্রস্তাব পুলিশ সদর দপ্তরের মাধ্যমে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।
হাইওয়ে পুলিশের র‌্যাকার সংকটের কারণে নষ্ট গাড়ি দ্রুত সরানো যায় না। একটি নষ্ট গাড়ি সরাতে এক থেকে দুই ঘণ্টা এবং মালবাহী গাড়ি সরাতে লাগে দুই থেকে তিন ঘণ্টা। এই সময়ের মধ্যে হাইওয়ের উভয় দিকে শত শত যানবাহনের দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। এই পরিস্থিতি স্বাভাবিক হতে না হতে আরেকটি গাড়ি নষ্টের খবর চলে আসে। এতো সীমাবদ্ধতা থাকা সত্বেও জীবনের ঝুঁকি নিয়ে হাইওয়ে পুলিশ কাজ করছে।

Leave a Reply

Your email address will not be published.