October 6, 2022

দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউল ও এর আশেপাশে কয়েক দশকের মধ্যে সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এতে কমপক্ষে আটজন মারা গেছেন। এছাড়া আহত হয়েছেন ১৪ জন। নিখোঁজ রয়েছেন ৬ জন মানুষ।

মঙ্গলবার (৯ আগস্ট) বার্ত সংস্থা রয়টার্স জানিয়েছেন, দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে ও এর আশপাশের এলাকায় একটানা বৃষ্টিতে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে অনেক এলাকা, রাস্তাঘাট এবং পাতাল রেল স্টেশনগুলি পানিতে ডুবে রয়েছে। প্রবল বৃষ্টিতে বিভিন্ন জায়গায় অনন্ত ৮ জনের প্রাণহানি খবর পাওয়া গেছে।

দেশটির আবহাওয়া বিভাগ জানিয়েছে, সোমবার সিউলের দক্ষিণ অংশে প্রতি ঘণ্টায় ১০০ মিমি (৩.৯ ইঞ্চি) এর বেশি বৃষ্টি হয়েছে, শহরের কিছু অংশে ১৪১.৫ মিমি বৃষ্টি হয়েছে। মঙ্গলবার (৯ আগস্ট) সকাল ৫টা পর্যন্ত সেখানে ৪২০ মিমি বৃষ্টিপাত হয়েছে, যা গত ৮০ বছরের মধ্যে সর্বোচ্চ। এদিকে সিউল ও এর আশেপাশে আরও বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া বিভাগ।

সেন্ট্রাল ডিজাস্টার অ্যান্ড সেফটি কাউন্টারমেজারস হেডকোয়ার্টার জানিয়েছে, মঙ্গলবার ভোরে সিউলে অন্তত পাঁচজন এবং পার্শ্ববর্তী গিয়াংগি প্রদেশে আরও দুজন মারা গেছেন।

নিহতদের মধ্যে বন্যায় প্লাবিত ভবনে আটকা পড়ে চারজন মারা গেছেন, একজনকে বিদ্যুতস্পৃষ্ট বলে ধারণা করা হচ্ছে, একজনকে বাসস্টপের ধ্বংসাবশেষের নিচে পাওয়া যায় এবং অন্য একজন ভূমিধসে মারা গেছেন। এছাড়াও, অন্তত নয়জন আহত হয়েছেন এবং ছয়জন নিখোঁজ রয়েছেন।

এই বৃষ্টিতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে অত্যন্ত ঘনবসতীপূর্ণ গ্যাংনাম জেলা। রাতভর বৃষ্টির কারণে গ্যাংনাম জেলায় বহু ভবন ও দোকান প্লাবিত হয়েছে। এছাড়া এই জেলা বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে এবং গাড়ি, বাস ও পাতাল রেল স্টেশনগুলোও ডুবে গেছে। ফলে আটকা পড়েছে অনেক মানুষ।

বার্তাবাজার/জে আই

 

Leave a Reply

Your email address will not be published.