তালেবানদের প্রতি পাকিস্তানের সমর্থন নিয়ে বিশ্বজুড়ে আলোচনা

নিজেদের সুবিধার জন্য পাকিস্তান তালেবানদের সমর্থন করছে। বেলজিয়াম, ইউরোপিয়ান ইউনিয়ন এবং ন্যাটোতে আফগানিস্তানের রাষ্ট্রদূত নাজিফুল্লাহ সালারজাই তালেবানকে পাকিস্তানের সমর্থনের কারণে আফগানিস্তানের বর্তমান রাজনৈতিক ও অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। খবর আল এরাবিয়া পোস্ট।

বুধবার সাউথ এশিয়া ডেমোক্রেটিক ফোরাম দ্বারা আয়োজিত একটি লাইভ প্রশ্নোত্তর অধিবেশন চলাকালীন রাষ্ট্রদূত সালারজাই আফগান জনগণকে প্রভাবিত করে দ্রুত ক্রমবর্ধমান মানবিক সংকটের বিষয়ে তার গভীর অন্তর্দৃষ্টি শেয়ার করেছেন।

আফগান কূটনীতিক সেই অনুষ্ঠানে বলেছেন, “সমস্ত আন্তর্জাতিক সম্প্রদায়ের ঐক্যবদ্ধ আহ্বান যে, বলপ্রয়োগ করা সরকারকে বিশ্ব স্বীকৃতি দেবে না। তালেবানরা এর (দেশের) সাংবিধানিক আদেশ বন্ধ করে দিয়েছে, মানবাধিকার পরিস্থিতি, পাচার পরিস্থিতি, সরকার, অর্থনীতি এবং সামাজিক ন্যায়বিচার সহ ২০ বছরের অর্জনকে হুমকির মুখে ফেলেছে।”

ইতিমধ্যে তিনি আফগানদের সাহসের প্রশংসা করেছেন এবং বিশেষ করে, আফগান নারীদের চ্যালেঞ্জ করার জন্য এবং আফগান জনগণের নিজের ভবিষ্যত সিদ্ধান্ত নেওয়ার অধিকারের পক্ষে দাঁড়ানোর জন্য এবং একটি অন্তর্ভুক্তিমূলক সরকারকে সমর্থন করার জন্য।

আফগান কূটনৈতিক মিশনের প্রধান নাজিফুল্লাহ সালারজাই মনে করেন যে তালেবানদের ক্রমাগত সমর্থনের জন্য পাকিস্তান দায়ী এবং ইসলামাবাদকে তার কর্মের জন্য দায়ী করা উচিত।

তার মতে, মধ্য এশিয়ায় সন্ত্রাসবাদ ছড়িয়ে পড়ার আশংকা রয়েছে। এই অঞ্চলটিকে একটি সন্ত্রাসবিরোধী কৌশলের জন্য প্রয়োজনীয় ঐকমত্য খুঁজে বের করতে হবে – যেটির গত দুই দশকে নাটকীয়ভাবে অভাব ছিল।

Leave a Reply

Your email address will not be published.