October 1, 2022

বসির আহাম্মেদ, ঝিনাইদহের চোখ-
ঝিনাইদহ সদর উপজেলার বিষয়খালী দক্ষিণ পাড়া পুরাতন জামে মসজিদে সোমবার মাগরিব নামাজ বাদ পবিত্র শবে মিরাজ উপলক্ষে আলোচনা অনুষ্ঠিত হয়। আলোচনা করেন মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলানা ওহিদুল ইসলাম।

তিনি তার আলোচনায় বলেন, পৃথিবীর ইতিহাসে ব্যাপক আলোড়ন সৃষ্টিকারী ও যুগান্তময়ী ঘটনায় হলো “মিরাজ”। মিরাজ এর আভিধানিক অর্থ সিঁড়ি,সোপান, ঊর্ধ্বগমন, বাহন, আরোহন বা মহামিলন যা রাসূলুল্লাহ (সা.) এর বিশেষ মুজিযা এবং আল্লাহর কুদরতের মহানিদর্শন। নবী কুলের মধ্যে একমাত্র বিশ্বনবী হযরত মুহাম্মদ (সা.) কে এই অনন্য মর্যাদা প্রদান করে সম্মানিত করা হয়।

আলোচনায় আরও বলেন, নবী করিম (সা.)এর মিরাজের প্রকৃতি ও অনুপম শিক্ষা। বিভিন্ন দিক দিয়ে অত্যন্ত গুরুত্ববহ ও তাৎপর্যপূর্ণ।শবে মিরাজের মাধ্যমে ঊর্ধ্বলকের উচ্চতম স্থানে মহান সৃষ্টিকর্তার চরম ও নিবিড় সান্নিধ্যে। মহাবিশ্বে পরিভ্রমণের মাধ্যমে সৃষ্টি রহস্য উদঘাটনের পরম সৌভাগ্য রাসূলুল্লাহ(সা.)কে প্রদান করে মানব মর্যাদার শেষ্ঠত্ব বিধান করা হয়। বায়তুল মুকাদ্দাসে মহানবী হজরত মুহাম্মদ (সা.) এর ইমামতিতে হযরত আদম (আ.)থেকে শুরু করে সব নবী -রাসুলের সালাত আদায় করার মাধ্যমে তাঁর সর্বশ্রেষ্ঠ ও আদর্শ শিক্ষার অনুসরণীয় বিশ্বজনীন রুপটি প্রমাণিত হয়।

তাই ইসলামের পঞ্চম স্তম্ভের অন্যতম নামাজকে রাসূলুল্লাহ (সা.) সর্বজনীন মিরাজ ঘোষণা দিয়ে বলেছেন,”নামাজ মুমিনদের জন্য মিরাজ স্বরুপ”।তাই সকল মুসল্লিদের পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করার আহ্বান জানিয়ে এশার নামাজ বাদ মিলাদ ও দোওয়ার মাধ্যমে সকলকে নামাজি সু-স্বাস্থ্য মঙ্গল কামনা করা হয়।

The post ঝিনাইদহ বিষয়খালীতে পবিত্র শবে মিরাজ পালিত appeared first on Jhenidaherchokh.

Leave a Reply

Your email address will not be published.