October 2, 2022

ঝিনাইদহের চোখ-

ঝিনাইদহে হঠাৎ ঝড়-বৃষ্টি ও শীলা বৃষ্টিপাতে ফসলের ব্যাপক ক্ষতি শঙ্কা দেখা দিয়েছে। সব চেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে গম, মশুড়ী, ভুট্টা, পান ও আমের মুকুলের ।

সদর উপজেলার শহরের পাশ্ববর্তী কয়েকটি গ্রামের তথ্য নিয়ে যানা যায়, মাটিতে নুয়ে পড়েছে গম, ভেঙে গেছে ভুট্টা ক্ষেত, আমের মুকুল । কোনো কোনো স্থানে পানের বরজের চালা ক্ষতিগ্রস্ত হয়েছে। বৃষ্টিতে ফুলকপি, শিমসহ অন্যান্য ফসলেরও ক্ষতির শঙ্কা করছেন কৃষকেরা। তবে কী পরিমাণ ফসলের ক্ষতি হয়েছে তা জানাতে পারেনি কৃষি বিভাগ।

সদর উপজেলার হলিধানী ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান সাদ আহমেদ বিশ্বাস জানান, হঠাৎ শিলা বৃষ্টিতে তার এলাকার কৃষক অনেক ক্ষতির সম্মুখীন হয়েছে। তার নিজের দুই বিঘা জমিতে ভুট্টা ছিল। এই ঝড়ে ক্ষেতের এক-তৃতীয়াংশ গাছ মাটিতে পড়ে গেছে। এছাড়াও মাঠের মশুড়ী, গম ও আমের মুকুলের অনেক ক্ষতি হয়েছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ আজগর আলী বলেন, ক্ষণস্থায়ী শীলা বৃষ্টিতে ফসলের অনেক ক্ষতি হবার সম্ভাবনা রয়েছে। বিশেষ করে মশুড়ী, গম, ভুট্টা ও পান বেশি পরিমাণে ক্ষতিগ্রস্ত হতে পারে। আমের মুকুলের অনেক ক্ষতি হতে পারে। তবে কি পরিমান ক্ষতি হয়েছে তা আগামী কাল জানা যাবে। তবে কৃষক যদি সঠিকভাবে পরিচর্যা করতে পারেন, তাহলে ফসলের ক্ষতির সম্ভবনা কম হবে।

The post ঝিনাইদহে হঠাৎ শিলাবৃষ্টি/ফসলের ব্যাপক ক্ষতির সম্ভাবনা appeared first on Jhenidaherchokh.

Leave a Reply

Your email address will not be published.