September 28, 2022

ঝিনাইদহের চোখ-
ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার দুটি গ্রামে ধান গাছে দেওয়া কীটনাশক খেয়ে ১৫৮টি দেশি প্রজাতির হাঁসের প্রাণহানির অভিযোগ উঠেছে। ভুক্তভোগী পরিবারগুলো মৃত হাঁসগুলো নিয়ে আজ দুপুরে কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া জেরিনের কার্যালয়ে অভিযোগ দিতে আসে।

অভিযোগে জানা যায়, উপজেলার সিংদহ ও পারশ্রীরামপুর গ্রাম দুটি চিত্রা নদীর ধারে অবস্থিত। এ দুই গ্রামের ২৩ টি পরিবার তাদের মৃত হাস নিয়ে হাজির হয় ইউএনও কার্যালয়ের সামনে। চিত্রা নদীতে অবৈধভাবে ধান চাষ চলছে বেশ কিছুদিন। নদীপাড়ের বাসিন্দারা অভিযোগে আরো জানায়, আরো বেশ কয়েকটি হাসের কোন হদিস তারা পাচ্ছে না। তাদের দাবী প্রায় ৬০ হাজার টাকার উপর ক্ষতি হয়েছে। তারা এ ঘটনার বিচার চেয়ে, নদী সবার জন্য উন্মুক্ত রাখতে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন।

দেখা যায়, এ দুটি গ্রামে নদীর ওপরে বসবাসকারী প্রভাবশালীরা নদীর জায়গা দখল করে ধান চাষ করেছেন। এগুলো রক্ষা করতে অনেকে জাল দিয়ে ঘিরে দিয়েছেন। আবার অনেকে মাঝেমধ্যে কীটনাশক ছিটাচ্ছেন।

ক্ষতিগ্রস্থ পারশ্রীরামপুর গ্রামের আম্বিয়া খাতুন বলেন, তার ১১টি হাঁস মারা গেছে।

কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া জেরিন জানান, আমি ক্ষতিগ্রস্থ মানুষের কথা শুনে সরেজমিনে গ্রাম দুটিতে গিয়েছি। সেখানে নদীকে দখলমুক্ত করতে অবৈধ যে বাঁধ দেওয়া ছিল তা উচ্ছেদ করেছি। কোনভাবেই এটা মেনে নেওয়া যায় না। ক্ষতিগ্রস্তদের জন্য ব্যবস্থা নেওয়া হবে।

The post ঝিনাইদহে কীটনাশক খেয়ে প্রাণ হারালো ১৫৮টি হাঁস appeared first on Jhenidaherchokh.

Leave a Reply

Your email address will not be published.