September 28, 2022

হেরে গেলেন নোভাক জোকোভিচ। শেষ পর্যন্ত অস্ট্রেলিয়া ছাড়তেই হলো বিশ্বের সেরা পুরুষ টেনিস তারকা। আজ সোমবার (১৭ জানুয়ারি) থেকে শুরু হওয়া বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যাম কিছুটা রং হারালেও ইংরেজি প্রবাদে একটা বাক্য আছে ‘দ্য শো মাস্ট গো অন’। তাই মেলবোর্নের রড লেভার অ্যারিনায় ৯ বারের চ্যাম্পিয়নকে ছাড়াই আজ শুরু হবে অস্ট্রেলিয়ান ওপেন।

গত ১০টি দিন টেনিস বিশ্বের কেউই হয়তো আর স্মরণ করতে চাইবে না। জোকোভিচ তো না-ই! গতকাল আদালতের রায় বিপক্ষে যাওয়ার পর এই সার্বিয়ান তারকা বলেন, ‘মন্ত্রীর সিদ্ধান্তের পর্যালোচনায় আমার ভিসা বাতিল নিয়ে আমি যে আবেদন করেছিলাম, তা আদালত খারিজ করে দেওয়ায় আমি খুবই হতাশ। এর মানে আমি আর অস্ট্রেলিয়ায় থাকতে পারছি না এবং অস্ট্রেলিয়ান ওপেনে অংশগ্রহণ করতে পারছি না। আমি কোর্টের সিদ্ধান্তকে শ্রদ্ধা করি। চলে যাওয়ার ব্যাপারে কর্তৃপক্ষকে যথাযথ সাহায্য করব। বিশ্রাম নিয়ে এ বিষয়ে পরে বিস্তারিত বলব।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, গতকাল মেলবোর্ন সময় রাত সাড়ে ১০টায় দেশের উদ্দেশে বিমান ধরেন জোকোভিচ। নিয়ম অনুযায়ী আগামী তিন বছর অস্ট্রেলিয়ায় ঢুকতে পারবেন না তিনি। টিকা না থাকা সত্ত্বেও টেনিস অস্ট্রেলিয়ার বিশেষ মেডিক্যাল ছাড়পত্র নিয়ে গত ৬ জানুয়ারি মেলবোর্নে পা রাখেন এই টেনিস তারকা। তখনই তাকে আটক করে ভিসা বাতিল করে ইমিগ্রেশন পুলিশ। ঐ সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে আপিল করে গত ১০ জানুয়ারি জিতে যান পুরুষ বিভাগে যৌথভাবে সর্বোচ্চ গ্র্যান্ড স্ল্যাম জয়ী। কারণ গত ১৬ ডিসেম্বর করোনা থেকে সুস্হ হয়ে ওঠায়, নির্দিষ্ট সময়ের আগে টিকা নেওয়ার প্রয়োজন নেই। তবে বিশেষ ক্ষমতাবলে অস্ট্রেলিয়ার ইমিগ্রেশন মন্ত্রী অ্যালেক্স হক তার ভিসা আবারও বাতিল করেন। যার ফলে অনুশীলন বন্ধ রেখে আবারও আটক হতে হয় তাকে। আপিল করে এবার আর পাশে পাননি আদালতকে।

টিকা না নিয়েও অস্ট্রেলিয়ার মতো কঠোর আইনের দেশে তার জোকোভিচের অবস্থান করাটা অযৌক্তিক বলে মনে করেছেন বিচারকরা। তাদের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন।
টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন না থাকায় চোখটা বেশি থাকবে এখন রাফায়েল নাদালের ওপরই। জোকোভিচের মতো একই লক্ষ্য নিয়ে মেলবোর্নে এসেছেন ২০ গ্র্যান্ড স্ল্যামের মালিক। টুর্নামেন্ট জিতলে জোকোভিচ ও রজার ফেদেরারকে ছাড়িয়ে এককভাবে সর্বোচ্চ গ্র্যান্ড স্ল্যাম জয়ী খেলোয়াড় হবেন এই স্প্যানিশ তারকা। অন্যদিকে নারী বিভাগে শীর্ষ বাছাইয়ের তালিকায় না থাকলেও হট ফেভারিট বর্তমান চ্যাম্পিয়ন ন্যাওমি ওসাকা। স্বাগতিক দর্শকদের বারবার হতাশ করা ঘরের মেয়ে অ্যাশলি বার্টি এবারও নামবেন শীর্ষ বাছাই হয়ে।

Leave a Reply

Your email address will not be published.