September 26, 2022

একদিনে দুই অস্ট্রেলিয়ান কিংবদন্তিকে হারিয়ে স্তম্ভিত ক্রিকেট বিশ্ব। শুক্রবার বাংলাদেশ সময় সকালে খবর আসে সাবেক উইকেটরক্ষক ব্যাটার রডনি মার্শের মৃত্যুর। রাতে কিংবদন্তি লেগস্পিনার শেন ওয়ার্ন সবাইকে ছেড়ে না ফেরার দেশে পাড়ি জমান।

তাদের স্মরণে সারা বিশ্বে চলমান সব ক্রিকেট ম্যাচেই পালন করা হচ্ছে নীরবতা, হাতে পরা হচ্ছে কালো ব্যাজ। যেখানে শামিল হলো বাংলাদেশ ও আফগানিস্তান।

মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আফগানিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টি-টোয়েন্টি শুরুর আগে ওয়ার্ন ও মার্শের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়েছে। পাশাপাশি ক্রিকেটাররাও হাতে পরেছেন কালো ব্যাজ।

১৫ বছরের বর্ণাঢ্য ক্রিকেট ক্যারিয়ার একের পর এক সাফল্যে সাজিয়েছিলেন ওয়ার্ন। ১৪৫ টেস্টে তিনি ৭০৮টি উইকেট নিয়েছেন, যা টেস্ট ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকার।

তার চেয়ে বেশি সর্বোচ্চ ৮০০ উইকেট শিকার করেছেন শ্রীলঙ্কার কিংবদন্তি মুত্তিয়া মুরালিধরন। এছাড়া ওয়ার্ন ১৯৪ ওয়ানডেতে ২৯৩ উইকেট নিয়েছিলেন। তিনি ১৯৯৯ সালের বিশ্বকাপ ফাইনালে ম্যাচসেরা।

অন্যদিকে, প্রায় ১৫ বছরের ক্যারিয়ারে ৯৬ টেস্ট ও ৯২ ওয়ানডে খেলেছেন রডনি মার্শ। খেলোয়াড়ি জীবনে ৯৬ টেস্টে তৎকালীন রেকর্ড ৩৫৫ উইকেটের পাশাপাশি ৩ সেঞ্চুরি ও ১৬ ফিফটিতে করেছেন ৩ হাজার ৬৩৩ রান।

ওয়ানডে ফরম্যাটে ৯২ ম্যাচে ৪ ফিফটিতে ১ হাজার ২২৫ রান। প্রথম শ্রেণির ক্রিকেটে ১২ সেঞ্চুরিতে ১১ হাজারের বেশি রান রয়েছে তার। যেখানে উইকেটের সংখ্যা ৮৬৯টি।

Leave a Reply

Your email address will not be published.