October 5, 2022

এ বছর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় কয়েকটি বিষয় বাদ দেওয়ার প্রস্তাব করেছে আন্তঃশিক্ষা বোর্ড চেয়ারম্যান’স কমিটি। গতকাল রবিবার (২৭ ফেব্রুয়ারি) এক সভায় বিভিন্ন বোর্ডের চেয়ারম্যানরা তাদের প্রস্তাবনা তুলে ধরেন।

জানা যায়, সভায় তারা প্রস্তাব দেয় এবারের এসএসসিতে তিনটি বিষয় বাদ দেয়া হোক। এ বিষয়গুলো হলো- তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ধর্ম, বাংলাদেশ ও বিশ্বপরিচয়। এবং উচ্চ মাধ্যমিক বা এইচএসসিতে শুধু তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বাদ দেয়ার সুপারিশ করেছে তারা।

আর নম্বর বিভাজন নিয়ে প্রস্তাব করা হয়েছে, যেসব বিষয়ে ব্যবহারিক শিক্ষা নেই, সেসব বিষয়ে ৫৫ নম্বরের (সৃজনশীল ৪০, এমসিকিউ ১৫) পরীক্ষা হবে। আর যেসব বিষয়ে ব্যবহারিক শিক্ষা আছে, সেসব বিষয়ে ৪৫ নম্বরের (সৃজনশীল ৩০, এমসিকিউ ১৫) পরীক্ষা নেওয়ার ব্যাপারে তারা প্রস্তাব দেন। এছাড়া এসএসসি ও এইচএসসিতে টেস্ট পরীক্ষা না নেওয়ার পক্ষে মত দিয়েছেন অধিকাংশ বোর্ড চেয়ারম্যান।

পরীক্ষায় বিষয় বাদ দেয়ার বিষয়ে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটির সভাপতি অধ্যাপক তপন কুমার সরকার গণমাধ্যমকে বলেন, ‘অনেকগুলো প্রস্তাবনা আমরা পেয়েছি, তবে এখন এ ব্যাপারে এখনো কোনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।’

বার্তাবাজার/এম আই

Leave a Reply

Your email address will not be published.